কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

বৃহস্পতিবার, ১৪ মার্চ, ২০১৩

সুমিতরঞ্জন দাস

দুটি কবিতা



পেলব নীরবতা

পাশে শুয়ে আছে মৃত ছায়া
গাঙপাখি সন্ধ্যায় আমি আর নীরবতা

কেঁপে কেঁপে ওঠে চাঁদের সোহাগ
পাতাখসা উষ্ণতা নিয়ে যায় গহীন অন্ধকারে
হেঁটে চলি একা নৈঃশব্দের মতো
প্রগাঢ় তৃষ্ণার দিকে

কোথায় আমার জল
কে আমার মেঘবালিকা
কার কাছে যাব হারিয়ে
কার কাছে মেটাব ঘুঙুর পিপাসা
কেবল শূন্যতার শব্দধ্বনি দিগভ্রান্ত একাকার



এবং রাত

অবশেষে পানপাত্রে লাবণ্য ঘুম আর
লালশালুমোড়া আপেলের পতনকাহিনী

আয়,
তোকে দেখাই জল আর দীর্ঘশ্বাসের পাথর
সিঁড়িভাঙা অঙ্ক কষে নেমে যাব এবার
সাদা বাড়ির একা অন্ধকারে;
আমি কাঞ্চা তুই কাঞ্চি
পাথুরে শরীরে এঁকে দেব যুগল-দহন-চপলপ্রীতি

আসিস্‌ রে তুই কালসোমরাতে
ছুঁয়ে দিয়ে যাস মুগ্ধ নিষেক

তোর জন্যই আমার জমিয়ে রাখা যত নৈঃশব্দ


0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন