কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

রবিবার, ১৪ এপ্রিল, ২০১৩

কালিমাটি অনলাইন / ০২

সম্পাদকীয়



‘কালিমাটি অনলাইন’ দ্বিতীয় সংখ্যায় ‘কবিতার কালিমাটি’, ‘কালিমাটির ঝুরোগল্প’ ও ‘ছবিঘর’ –- এই তিনটি বিভাগের পাশাপাশি প্রকাশ করা হলো প্রয়াত শিল্পী গণেশ পাইনের ওপর একটি ছোট্ট ক্রোড়প্ত্র। গণেশ পাইনের ঘনিষ্ঠ কয়েকজন শিল্পীর স্মৃতিচারণা, কয়েকটি স্কেচ এবং প্রয়াত শিল্পীর কিছু ছবি। খুবই সামান্য আয়োজন। তাঁর শিল্পচর্চা ও ব্যক্তিজীবন পর্যায়ে আরও কিছু লেখা আমরা এই সংখ্যায় প্রকাশ করব, মনস্থ করেছিলাম। কিন্তু যথাসময়ে লেখাগুলি সম্পাদকীয় দপ্তরে না আসায় পরবর্তী কোনো সংখ্যায় সেগুলি প্রকাশের জন্য রেখে দেওয়া হলো। আমাদের আন্তরিক শ্রদ্ধা ও বিনম্র প্রণাম জানাই এই অসামান্য শিল্পীর স্মৃতির উদ্দেশ্যে।

সম্প্রতি প্রয়াত হয়েছেন কবি রতন দাশ। ষাট বছর অতিক্রম করার বছর পাঁচেক আগেই তিনি অবসর গ্রহণ করলেন জীবন থেকে। এবং কবিতা থেকেও। তাঁর কবিজীবন মূলত শুরু হয়েছিল ‘কবিতা ক্যাম্পাস’ পত্রিকা থেকে। পরবর্তী সময়ে তিনি কোনো বিশেষ পত্রিকার সঙ্গে সরাসরি যুক্ত হয়তো ছিলেন না, কিন্তু বিভিন্ন পত্রিকায় তাঁর কবিতা নিয়মিত প্রকাশিত হতো। সাধারণ কবিতাচর্চায় তিনি আদৌ উৎসাহী ছিলেন না, বরং তিনি গভীর মনোনিবেশ করেছিলেন প্রতি-কবিতার প্রতি। আর মানুষ হিসেবে তিনি ছিলেন তাঁর পরিচিতজনদের কাছে অত্যন্ত প্রিয়। বাংলা কবিতায় প্রয়াত কবি রতন দাশের অবদান আমরা শ্রদ্ধার সঙ্গে ভবিষ্যতেও স্মরণ করব। তাঁর স্মৃতির উদ্দেশ্যে জানাই আমাদের আন্তরিক শ্রদ্ধা।

প্রসঙ্গত আপনাদের কাছে আবার বিনীত অনুরোধ, প্রকাশিত লেখা ও ছবিগুলি সম্পর্কে আপনাদের অভিমত ‘কমেন্ট বক্স’-এ অবশ্যই জানাবেন এবং পরীক্ষা-নিরীক্ষামূলক ও মননশীল কবিতা, ঝুরোগল্প ও ছবি পাঠিয়ে ‘কালিমাটি অনলাইন’কে আরও সমৃদ্ধ করবেন।

শুরু হলো নতুন বাংলা বছর ১২০। আপনাদের সবাইকে জানাই নতুন বছরের প্রীতি শুভেচ্ছা শ্রদ্ধা ও ভালোবাসা। সবাই ভালো থাকুন। আনন্দে থাকুন।

আমাদের সঙ্গে যোগাযোগের ই-মেল ঠিকানা : kalimationline100@gmail.com

প্রয়োজনে দূরভাষে যোগাযোগ করতে পারেন :

0657-2757506 / 09835544675

অথবা সরাসরি ডাকযোগে যোগাযোগ : Kajal Sen, Flat 301, Parvati Condominium, Phase 2, 50 Pramathanagar Main Road, Pramathanagar, Jamshedpur 831002, Jharkhand, India




1 কমেন্টস্:

  1. প্রিয় কাজল'দা,কবিতার কালিমাটির জন্য নিজে থেকেই কিছু কবিতা পাঠালাম,অসাধারণ আয়োজন ছিলো নববর্ষ আর গনেশ পাইন সংখ্যা। মলয়'দা, বারীন'দা আপনি...সুদেষ্ণা দত্ত বেশ ভালো আর মনোরম গল্প লিখেছেন...সমীর'দা, বারীন'দা, মেঘ অদিতি, অনুপম, সুবীর সরকার দারুণ কবিতা লিখেছেন...উপভোগ্য সংখ্যা ছিল...

    সাজ্জাদ সাঈফ

    উত্তরমুছুন