কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

মঙ্গলবার, ১৪ মে, ২০১৩

০১ কালিমাটি অনলাইন / ০৩

সম্প্রতি আমরা পালন করলাম রবীন্দ্রনাথের ১৫৩ তম জন্মদিন। প্রতি বছরই ২৫শে বৈশাখ দিনটি আসে। আমরা নিজেদের মতো করে দিনটি ভরিয়ে তুলি রবীন্দ্ররচনা পাঠ, রবীন্দ্রসঙ্গীত, রবীন্দ্রভাবনায়। এবং শুধুমাত্র এই দিনটিই নয়, রবীন্দ্রচর্চায় সারা বছর অনেকেই থাকেন ক্লান্তিহীন। আসলে আমাদের সামগ্রীক জীবনচর্যায় রবীন্দ্রনাথ জড়িয়ে আছেন এমনই অন্তরঙ্গতায় ও আত্মীয়তায়, আমরা তাঁকে প্রতিটি মুহূর্তে আমাদের নিজেদের মধ্যে অনুভব করি। তাঁর অনাবিল স্পর্শ ও সান্নিধ্যলাভের উপলব্ধিতে রোমাঞ্চ বোধ করি। আমরা সবাই শ্রদ্ধা করি তাঁকে। এবং তার থেকেও বড় কথা, আমরা বড্ড ভালোবাসি তাঁকে।

‘কালিমাটি অনলাইন’-এর এই সংখ্যায় ক্রোড়পত্রে আমাদের সশ্রদ্ধ নিবেদন : ‘রবি প্রণাম’। মোট আটটি ক্ষুদ্র প্রবন্ধ ও নিবন্ধে রবীন্দ্রনাথ সম্পর্কিত কিছু নতুন ভাবনার অন্বেষণ আছে। এছাড়া আছে তাঁর কিছু আলোকচিত্র এবং তাঁর কয়েকটি চিত্রশিল্প। গঙ্গাজলে গঙ্গাপুজো ছাড়া আমাদের আর উপায়ই বা কী!

‘কবিতার কালিমাটি’ ২৬তম সংখ্যায় মোট ৩০টি কবিতা আর ‘কালিমাটির ঝুরোগল্প’ ১১তম সংখ্যায় ১৮টি ঝুরোগল্প ছাড়াও ‘ছবিঘর’-এ ১১ জন শিল্পীর ১১টি আলোকচিত্র প্রকাশিত হলো। আপনাদের কাছে বিনীত অনুরোধ, প্রকাশিত কবিতা-ঝুরোগল্প-আলোকচিত্র সম্পর্কে আপনাদের অভিমত অবশ্যই জানাবেন ‘কমেন্ট বক্স’-এ। সেইসঙ্গে ‘কালিমাটি অনলাইন’কে আরও সমৃদ্ধ করুন আপনাদের স্বরচিত পরীক্ষা-নিরীক্ষামূলক মননশীল কবিতা, ঝুরোগল্প ও আলোকচিত্র পাঠিয়ে।

আমাদের সঙ্গে যোগাযোগের ই-মেল ঠিকানা : kalimationline100@gmail.com

প্রয়োজনে দূরভাষে যোগাযোগ করতে পারেন :
0657-2757506 / 09835544675

অথবা সরাসরি ডাকযোগে যোগাযোগ : Kajal Sen, Flat 301, Parvati Condominium, Phase 2, 50 Pramathanagar Main Road, Pramathanagar, Jamshedpur 831002, Jharkhand, India.




3 কমেন্টস্:

  1. রবীন্দ্রনাথ বাঙালীর জীবন চর্যার সঙ্গে অন্তরঙ্গ ভাবে জড়িয়ে আছেন এই কথাটা আমরা বারম্বার উচ্চারণ করে আত্মপ্রসাদ অনুভব করি বটে - কিন্তু কথাটা কি সত্যি ?" বিচিত্রের দূত" এই সমগ্র রবীন্দ্রনাথ কি আমাদের জীবনে মিশে আছেন? রবীন্দ্র কাব্য, সংগীত ইত্যাদি সম্পর্কে আমাদের উৎসাহ যতটা কর্মী রবীন্দ্রনাথ ঠিক ততটাই অবহেলিত নয় কি ?
    দীপঙ্কর বসু

    উত্তরমুছুন
  2. kajol da!
    khub bhalo lagche! daruN kaj!!
    swapan roy

    উত্তরমুছুন
  3. ঝাড়খন্ড থেকে এমন কাজ - ভীষণ ভালো লাগল। কলকাতার মৌরসিপাট্টাকে চ্যালেঞ্জ করতে হলে এরকম আরো বহু প্রয়াস দরকার। আমার সবথেকে ভালো লেগেছে ছবিগুলো - ফটোশপের কারিকুরি দেখতে দেখতে ক্লান্ত চোখের পক্ষে এ এক অসাধারণ আরাম। বক্তব্যে দু চার কথা আছে তবে ভালো লাগাটা এত বেশি যে প্যাচাল পাড়তে ইচ্ছে করছে না। চালিয়ে যান - আমরা,পাঠকরা আছি।

    ইন্দ্রনীল সাহা

    উত্তরমুছুন