কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

মঙ্গলবার, ১৪ মে, ২০১৩

২৬ খালেদ চৌধুরী

দুটি কবিতা
খালেদ চৌধুরী



জার্নাল-২০১১

মানুষের জ্যামিতিক ব্যবহার
এবং একরোখা যান্ত্রিকতায়
আমার দিন-রাত অবশ
দেহ−তামা মন−কয়েদ।

হৃদয় এবং মগজের
পরিবর্তে আমার−
অন্য কিছু থাকতে পারত;
আমার নাম মানুষ না-হয়ে
অন্য কিছু হতে পারত!

আমার আষ্টেপৃষ্ঠে অনেক অবুঝ
মনভোলা স্বভাবী থেকে আরশোলা।


অনল অসুখ

বিশুদ্ধ পাপ থেকে আদম হাওয়ার সপুষ্পক
গল্প। আদমের মোম থেকে মানুষ একটু
একটু আগুন বয়ে বেড়ায়। দেওয়াল ঘড়ির
পেন্সিল ব্যাটারির মতোন আমার হৃৎপিন্ড
স্থানান্তর করি তোমার হৃৎপিন্ডে। তোমাকে
মনে রেখে স্নায়ুর হায়াত ক্ষয় যদি প্রবঞ্চনা
না হয়। নদী সাগরে পৌঁছলে কৈলাসকে
কতটুকু মনে রাখে? ঘুমের বড়ির প্রতিভায়
চারপাশ অবশ হয়ে আসে। প্রিয় বান্ধবী
স্বামীর ঘরে গেলে কতটুকু জানতে চাইবে
কেমন আছি?

0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন