কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

শুক্রবার, ১৪ জুন, ২০১৩

০৩ বারীন ঘোষাল

দুসরা কবিতা
বারীন ঘোষাল



চাই দেখতে সেই স্বপ্ন বিছানাটা আর সেই মেয়েটা কে কাকে পাতে
আরও চাই সোনা-দিন নিশা আর নিশাদিন পদ্যে পোড়া সাপ ও অবাক
মেয়েছেলেটির চাই ওলোট পালোট শরীরের হাতে মুখ আর মুখড়ায় হাতের অমিল
ধরো ফুলটুল আছে চাই প্রজাপতি-নেই দৃশ্যে আমাকে বাজালো স্বকাল
আবার করে মনে পড়তে চাই আমার অলীক গল্পরা কেউ পড়ুক
আর দ্যাখো উম্‌ম্‌ম্‌ম্‌
                          না
                          দাঁড়াও
চাই আঁকো মেমারি স্টেশন নামের গজবগুলো
টেন টেন টায়োস্কোপে কাঁপা বন্দীশে চাই জলশহরের আরো আয়ু
সে কি আমার জন্য মারুক আমাকে মারতে চাই হাড় গোড় জিরো জিরোতে

আমার সময়ের বেগুনটারি থেকে দিনবাজারের দিকে ডাহিন গণিকাপথের দরজাগুলিতে চাই চাই চাই নক করছে যে যুবক সে তো বোবায় পড়া এত পাখিহাঁস এত কিসের দুসরা কবিতা দি লু বয় যদি শব্দের ভেজা যায় শুকিয়ে ঝ’রে পড়ে এভাবে নাউনেরা প্রোনাউন বেশে এত আমি
        স্বপ্ন বিছানা         মেয়েটা
                    দিননিশা        পদ্যে পোড়া সাপ
মেয়েছেলেটি                 শরীর                     হাত মুখ
         ফুল                  প্রজাপতি                 আমাকে
                                                                      মেমারি স্টেশন
                 টায়োস্কোপ                জলশহর
সে           আমার      আমাকে        হাড়      গোড়
     আমার      বেগুনটারি     দিনবাজার      গণিকাপথ     দরজা
                               যুবক                            পাখিহাঁস
    দুসরা কবিতা                           লু                           শব্দের ভেজা


এই খসা ছবিটা পলক ফুরায় দুসরা কবিতা হয়ে নিঃশব্দ –- এই শব্দে থাক


1 কমেন্টস্: