কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

শুক্রবার, ১৪ জুন, ২০১৩

সম্পাদকীয় - কালিমাটি অনলাইন / ০৪

সম্পাদকীয়



সারা পৃথিবী জুড়ে প্রতি মুহূর্তে চলছে মেধা ও মননের চর্চা। বাস্তব বা কোনো ভাবনা বা কোনো প্রকল্প নিয়ে বিভিন্ন পর্যায়ে ও উচ্চতায় বিস্তর পরীক্ষা ও নিরীক্ষা। কথা আর কথায় উপচে পড়ছে বিশ্বের প্রতিটি কোণ এবং তার আনাচ-কানাচ। জগত জুড়ে এত কথা, এত কথন – ‘কালিমাটি অনলাইন’এর এই সংখ্যা থেকে আমরা শুরু করছি একটি নতুন বিভাগ – ‘কালিমাটির কথনবিশ্ব’। ‘কবিতার কালিমাটি’, ‘কালিমাটির ঝুরোগল্প’ এবং ‘ছবিঘর’ তো যথারীতি থাকছেই। এর পাশাপাশি এই নতুন বিভাগে নিয়মিত প্রকাশ করা হবে বিভিন্ন বিষয় ও ভাবনার গদ্য –ব্যক্তিগত গদ্য, আত্মউন্মোচনের গদ্য, প্রসারণের গদ্য, বহুরৈখিক চলমান গদ্য...। আসলে প্রতিটি মানুষের কথনবিশ্ব তো আলাদা আলাদা। প্রত্যেকের দেখার চোখ আলাদা, মনের চোখ আলাদা, এমন কি কোন্‌ ‘অ্যাঙ্গেল’ থেকে উঁকি মারবেন, তাও আলাদা আলাদা। আর আমরা ঠিক এই পরিপ্রেক্ষিতেই তুলে ধরতে চাইছি বিভিন্ন দৃষ্টিকোণের কথন, কথনবিশ্ব। ‘কালিমাটির কথনবিশ্ব’। আমরা নিশ্চিত, এই সব প্রকাশিত গদ্যগুলি সম্পর্কে স্বাভাবিক কারণেই আপনাদেরও মনেও অনেক আলোচনা, সমালোচনা, তর্ক-বিতর্কের পরিসর সৃষ্টি হবে। এবং আপনারা আপনাদের কথনবিশ্ব নিয়ে উপস্থিত হবেন ‘কালিমাটির কথনবিশ্ব’-এ।



‘কবিতার কালিমাটি’ ২৭তম সংখ্যায় মোট ৩১টি কবিতা, ‘কালিমাটির ঝুরোগল্প’ ১২তম সংখ্যায় ১৫টি ঝুরোগল্প, ‘কালিমাটির কথনবিশ্ব’ ১তম সংখ্যায়৬টি গদ্য ছাড়াও ‘ছবিঘর’-এ ১১ জন শিল্পীর ১০টি আলোকচিত্র এবং ১ টি অঙ্কনচিত্র প্রকাশিত হলো। আপনাদের কাছে আগেও অনুরোধ করেছি, আবার বিনীত অনুরোধ, আপনারা প্রকাশিত কবিতা-ঝুরোগল্প-আলোকচিত্র ও কথনবিশ্ব সম্পর্কে আপনাদের অভিমত অবশ্যই জানান ‘কমেন্ট বক্স’-এ। সেইসঙ্গে ‘কালিমাটি অনলাইন’কে আরও সমৃদ্ধ করুন আপনাদের স্বরচিত পরীক্ষা-নিরীক্ষামূলক মননশীল কবিতা, ঝুরোগল্প, গদ্য ও আলোকচিত্র পাঠিয়ে।


আমাদের সঙ্গে যোগাযোগের ই-মেল ঠিকানা : kalimationline100@gmail.com

প্রয়োজনে দূরভাষে যোগাযোগ করতে পারেন :
0657-2757506 / 09835544675

অথবা সরাসরি ডাকযোগে যোগাযোগ :Kajal Sen, Flat 301, Parvati Condominium, Phase 2, 50 Pramathanagar Main Road, Pramathanagar, Jamshedpur 831002, Jharkhand, India.



1 কমেন্টস্:

  1. কালিমাটি এই সংখ্যার কবিতা পড়ে আনন্দ পেলাম। গদ্য পড়ে সমৃদ্ধ হলাম। আর ঝুরো গল্প পড়ে মজা পেলাম কখনও সিরিয়াস হয়ে পড়লাম। ধন্যবাদ সম্পাদক

    উমাপদ কর।

    উত্তরমুছুন