কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

মঙ্গলবার, ২০ আগস্ট, ২০১৩

১৩ রঙ্গীত মিত্র

তিনটি কবিতা
রঙ্গীত মিত্র



এই আজকেই

ডায়নোসরদের রক্তের টেমপারেচারের মতো আমার মন; সেদিন ক্যাফেলায় বসে সৌভিকদার লেখা ‘শূন্য রঙের মানুষ’ পড়তে পড়তে খেয়াল করলাম, সাইমন আমার পাশে বসে গান গাইছে, ওই তো নেরুদাকে দেখছি কি এক গোপন আলোচনায় ব্যস্ত; কিন্তু এখানে আমি এক শরীর থেকে আর এক শরীরে লাফ দিয়েও ক্লান্ত নই, তিমিদের থেকেও আমার ক্ষমতা অনেক বেশি বলে ভাবি। শরীর কি বিবাহিত হতে পারে? বিবাহের উপর জোনাকিরা উড়ে বেড়াচ্ছে, কিন্তু আমি তো যৌথবাহিনীর মতো, গণতন্ত্র আমি নিজেই জানি না; স্বাভাবিকের অর্থ কি?



অভীকে লেখা টেক্সট


অনেকদিন সেই আমাদের কলেজে যাইনি। ডিএসকে কেন জানি না আমার একবার ফোন করাটা দরকার ছিলো। নিজেকে খুব স্বার্থপর মনে হয়; কখনো কুলির মতো স্মৃতি বয়ে নিয়ে গিয়ে দেখি, ঐ তো যোধপুর পার্ক বয়েজ স্কুল, সুরেশবাবু সাগরবাবু স্কুলের মাঠ থেকেই শিখেছিলাম, হেডস্যারকে সানডে-মনডে বলে।



মেরু

আমার লোভ বাড়ছে প্রতিদিনই। কারোর বাড়ির দরজা খুলে আমি স্যাটেলাইটের প্লাগ ঢুকিয়ে দিয়ে বলি, সবাইকে আমার মতো হতে হবে। কিন্তু আমি কে? আমি না কি মহাপুরুষ হবার অভিনয়ে নেমে দেখি, আমার গায়ের রং এখনো বাদামি, এখনো মেয়েরা পাত্তা দেয় না, পূর্ব পশ্চিম আমার প্রিয়। এখানে উত্তর এবং দক্ষিণ ছাড়া আর কোথাও মেরু নেই।

0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন