কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

রবিবার, ১৫ সেপ্টেম্বর, ২০১৩

কালিমাটি অনলাইন / ০৭

সম্পাদকীয়


বাংলা ভাষায় ‘রঙ্গ’ শব্দটি মূলত ব্যবহৃত হয় কৌতুক অর্থে। এছাড়া হাসি-মস্করা-লাস্য অর্থেও ব্যবহার করা হয়। আমরা এখানে ‘রঙ্গ’ শব্দটিকে একটু ভিন্ন অর্থে প্রয়োগ করতে আগ্রহী। আমরা সাধারণ ভাবে ইংরেজি ‘Drama’ এবং ‘Thetare’ শব্দের বাংলা প্রতিশব্দ হিসেবে ‘নাটক’ শব্দটি উচ্চারণ করে থাকি। এবং একথাও ঠিক যে, সেই লেবেডফ-এর সময় থেকে এখনও পর্যন্ত যে বাংলা নাটক পরিবেশিত হয়ে আসছে, তা নিশ্চিত ভাবেই পাশ্চাত্য প্রভাবিত। কিন্তু একই সঙ্গে একথাও স্মরণ করতে হবে যে, আমাদের দেশে সেই প্রাচীনকাল থেকে সংস্কৃত ভাষায় নাটক রচিত ও পরিবেশিত হয়ে আসছে। এবং তা নিতান্তই দেশি। কিন্তু সে প্রসঙ্গ এখন থাক্‌। আমরা এখানে ‘নাটক’ শব্দটির পরিবর্তে ‘রঙ্গ’ শব্দটি বেছে নিয়েছি, আর তার ‘উপসর্গ’ রূপে যোগ করেছি ‘অণু’ শব্দটি, যার পাতি অর্থ হচ্ছে ছোট বা ক্ষুদ্র। অর্থাৎ ‘অণুরঙ্গ’ শিরোনামে যে নতুন বিভাগটি এই সংখ্যা থেকে শুরু করা হলো, তাতে আমরা প্রত্যেক সংখ্যায় এক বা একাধিক ছোট ‘রঙ্গ’ বা নাটক প্রকাশ করব। ‘নাটক’ শব্দটির পরিবর্তে ‘রঙ্গ’ শব্দটি ব্যবহার করায় যদি কারও মনে সংশয় থাকে, তাঁকে আমরা এই প্রসঙ্গে ‘রঙ্গমঞ্চ’ ও ‘রঙ্গালয়’, অন্তত এই দুটি শব্দের কথা মনে করিয়ে দিতে আগ্রহী। প্রসঙ্গত এখানে আরেকটি কথা আলোচনা করা প্রয়োজন। নাটক মূলত লেখা হয় অভিনয় করার জন্য। এবং তার জন্য একান্ত জরুরি একটি মঞ্চ। আর এভাবেই পৃথিবীর সব দেশের সব ভাষায় নাটক হয়ে আসছে। আর বলা বাহুল্য, তার অনেক শ্রেণীবিভাগ, আঙ্গিকবিভাগ, মাত্রাবিভাগ আছে। এবং এই ধারাবাহিকতায় পরবর্তীকালে একটি নতুন ধারার নাটকের সঙ্গে পরিচিত হয়েছি, তার নামকরণ হয়েছে ‘শ্রুতিনাটক’। এই শ্রুতিনাটক বস্তুতপক্ষে শুরু হয়েছে ‘আকাশবাণী’ থেকে, ‘বেতার নাটক’ রূপে যা আমাদের কাছে খুবই জনপ্রিয়। যাইহোক্‌, যে কথাটা এখানে বলা প্রয়োজন, ‘অণুরঙ্গ’ বিভাগে যে নাটকগুলি প্রকাশ করা হবে, সেই নাটকগুলি কতটা অভিনয়যোগ্য হয়ে উঠবে, আমরা জানি না। এমনকি শ্রুতিনাটক পর্যায়ে উন্নীত হবে কিনা, তাও আমরা বলতে পারছি না। কিন্তু তা যেন পাঠযোগ্য নাটক রূপে সবার কাছে সমাদৃত হয়, এজন্য আমরা সচেতন থাকব। সেইসঙ্গে আমরা আশা করব, আপনারা আমাদের এই নতুন ভাবনার সঙ্গে সহমত হবেন।

‘অণুরঙ্গ’ বিভাগ ছাড়া আমরা আরও একটি নতুন বিভাগ এই সংখ্যা থেকে শুরু করছি। ‘দীর্ঘ কবিতা’। একটা সময় ছিল, যখন সব প্রায় কবিতাই হতো দীর্ঘ কবিতা। তা সে মহাকাব্য, আখ্যানকাব্য, মঙ্গলকাব্য, অনুবাদকাব্য, জীবনীকাব্য ইত্যাদি যাই হোক না কেন। কিছু ব্যতিক্রম অবশ্যই ছিল, যেমন বৈষ্ণব পদাবলি। আর এই ধরনের গীতি কবিতার পথ ধরেই এক সময় বাংলা ভাষায় আবির্ভূত হয়েছিল খন্ডকবিতা। ইদানীং দীর্ঘ কবিতা রচনার প্রবণতা খুবই কম। আমরা তাসত্ত্বেও ‘দীর্ঘ কবিতা’ বিভাগটি শুরু করলাম। আশাকরি, এই বিভাগটিও আপনাদের কাছে সমাদৃত হবে।


আমাদের সঙ্গে যোগাযোগের ই-মেল ঠিকানা : kalimationline100@gmail.com / kajalsen1952@gmail.com
প্রয়োজনে দূরভাষে যোগাযোগ করতে পারেন :  0657-2757506 / 09835544675

অথবা সরাসরি ডাকযোগে যোগাযোগ :
Kajal Sen,
Flat 301, Parvati Condominium,
Phase 2, 50 Pramathanagar Main Road,
Pramathanagar, Jamshedpur 831002,
Jharkhand, India.



1 কমেন্টস্:

  1. 'r0ngo' sh0bdoti kebol natok 0rthe byabohar k0ra jaay kina s0ndeho! Sh0doti m0ja> tamasha> amod> promod ityadi bojhay (amusements ba entertainment), ja sadharonbhabe kono m0nche ba prekkhagrihe poribeshito hoye thake, sei 0rthei 'r0ngal0y' ba 'r0ngom0ncho' sh0bdob0ndhoguli byabohrito h0y. 0rthat shudhu natok n0y, nrityo songeet, abritti, jaduprod0rshon, ityadio er 0ntorg0to.

    Alakranjan Basuchoudhury
    Jamshedpur

    উত্তরমুছুন