কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

রবিবার, ১৩ অক্টোবর, ২০১৩

২২ মাহমুদ টোকন

দুটি কবিতা
মাহমুদ টোকন



বিহঙ্গদিন


আমার পায়ে পায়ে আগুন। অন্ধ--
চোখেও দৃষ্টিভ্রম। আমার পাঁজরভাঙা গান;
দ্বন্দ্ব গায়েও মাখছি না...

আমার কলম চুরি যায়। স্বদাগ হাতে তাম্রলিপি
আমার আগুন ব্রাত্য হলে
কোথায় গোপনটুকু রাখি?

আমি ছাইয়ের ভেতর ফিনিক্স
ক্লেদজ জন্ম অপেক্ষায়। শিরায় জাগছে মায়ারেখা
তোমার কিসের অভিপ্রায়?

আমার শস্য অভিজ্ঞান
স্বভাব ধর্মে জিরাফ নয়। এ রাত প্রাত্যহিকী খুব
দুটি মিথ্যে কথাও কয়।

আমার সুরা বিক্রির রোদ। গায়--
শাস্ত্রীয় সঙ্গীত। বর্মে মোহপাতার ফ্রেম
রাষ্ট্র -- কৃষক পায়ে লীন।

আমার মাটিনূপুর পা’
এবার নৃত্য থামার কাল। আমি ভারমুক্ত নই
আধেক-জল ডুবে থৈ থৈ।

আমার শব্দ চুরি গেছে
গানে-গ্রহণ শঙ্খলাগা। যাকে ভাবছো জ্যোতির্ময়
সে-ও রঙিন চশমা আঁটা
সময়, আদাজল খাবনামা ধর্ম -- ক্ষমাহীন সমুদয়...
আমার পাথর গলা জলে, স্বত্ব -- ক্রোধের পরাজয়।



ঈর্ষায়ন

অবয়ব    প্রসাধন আবৃত লাভা লেন
আমার
    পুড়ে গেছে আজন্মের ছায়া।
গাছে
   অসামান্য রোদ্দুর পাকারঙ
রোদ
   লেগে বিড়ম্বিত দিন, ঈর্ষায়ন...

চোখে
   তোমার ইতিহাস, মুখে দাহ্যগ্রাম
কারা
   দূরে ফেলে গেছে মেঘ বিদ্যুৎ
পাখি
   বিপন্ন পাতা-শাখা মঙ্গল
জানি
   আখ্যান মোড়া এই বেনোজল।

আমি
   ছায়া খুঁজি হোক পোড়া, নিজস্ব
তুমি
   প্রণম্য যদি আমি অচ্ছুৎ
যারা
   শব তারা দেওয়ালে সুচিত্রিত
তারা
   ছায়াহীন, অশরীরী সব ভূত।

যারা
   হাওয়া কার্পাস, সাদা ফ্ল্যাগ নয়
পাখি
   পাখা চায় আকাশে সমন্বয়?
এসো
   পাতারা সবুজ জল নির্মল...

ওগো
   ছায়া ফিরে এসো আমি প্রাণ পাই!

0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন