কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

রবিবার, ১৩ অক্টোবর, ২০১৩

২৪ শুভেন্দু ধাড়া

শোন মেয়ে তুই
শুভেন্দু ধাড়া



অর্থহীন কিছু শব্দ পাঁচিল টপকে ভোর রাতের সমবেদনায়
পেরিয়ে গেছে যাবজ্জীবন দণ্ডাদেশ যেখানে ড্রয়ার বন্দী ছিল তার
আক্ষরিক বৃত্তান্ত। সকালের পাগলা ঘণ্টি
তোর হাতের তালু ছিঁড়ে সুদূর কোমায় নিজেকে শুদ্ধ করতে চাইলে
আরও একবার ঘাড় নত হয় না কি!

যদিও আমি পারি বিপরীত ধারে ছেঁটে ফেলতে অহং – কিন্তু না
যদিও আমি পারি ক্রুশ থেকে নেমে এসে হাত মুড়ে ধরতে – কিন্তু না
যদিও আমি পারি শরশয্যা ছেড়ে ধর্ম অধর্মের মাঝে
ঠিক সীমানা বরাবর অলৌকিক জিজ্ঞাসা হয়ে যেতে – কিন্তু না।

এসব আমার নয়...
অবসর পাতা উল্টায় ধীরে ধীরে যে খাতায় না পারাগুলো
আজও ছড়িয়ে ছিটিয়ে - ছিটিয়ে দেয় একরাশ বালিচোখ।

শরীর ঘিরে সংখ্যাতীত সন্দেহ একে একে মিছিলে গড়ার পর
সারল্য নির্বাক থেকেছে ফেরারি পবিত্রের দ্ব্যর্থহীন হস্তক্ষেপে।
ভালোবাসি তবুও। এইটুকু নিয়েই
টি-শার্টের দেওয়ালে নয় - তারও কিছু ভেতর
আনাচে কানাচে তরল গদ্য হয়েছে সেই পলাতক শব্দেরই কলম।

শোন মেয়ে তুই - মুছব না।
যতদিন না কাঁচা কাঠের গুঁড়ি পোড়ানোর নির্দেশ মেনে
আমার লাশ বিছিয়ে দিচ্ছি।



0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন