কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

বৃহস্পতিবার, ২৩ জানুয়ারী, ২০১৪

১৪) অমিতকুমার বিশ্বাস

নৌকাডুবির কবিতা

(১)
এভাবে এসো না
এভাবে একমুঠো নীল পালকের মতো
তুলতুলে ভালোবাসা নিয়ে
এসো না
নোঙর ছিঁড়ে হারিয়ে যাবে তরী
ভিনদেশে, কোনও একদিন
ফেরারী স্বপ্নের বেশে ফিরে আসতেও পারি
পালকের মোহে
তখন রাজার মুকুটে হয়তো
আমার হতাশ্বাস
প্রদীপ নেভার পরও ধোঁয়া ছড়িয়ে পড়ে
সারা ঘরময়
সবই তো জানো

(২)
এভাবে হেসো না
এভাবে সাদা সাদা বকের মতো
পাপড়ি মেলে ডুবে যেও না
আমার আকাশতলে
মাঝির চোখে কাপড় বেঁধে
এভাবে
ঝোড়ো হাওয়ার দিনে
আমায় নিয়ে
হেঁটে যেও না নদীর বুকে

(৩)
প্রসঙ্গত আমি আর কেউ নই
টানারিক্সায় এখন উঠেছে নীল জোছনা আর
আমার দোতারার অবয়বহীন শরীর
আজ আমার হৃদয়ের উনুনে
সেঁকে নিচ্ছ রাতের রুটিগুলো
নতুন ঘরে
তখনও
হেঁটে বেড়াচ্ছি কার্নিশে
একা একা
দেখেছো
খুঁজে চলেছি
তোমার
গতজন্মের কন্ঠস্বর
আর
স্বপ্নের নূপুর

(৪)
বাতাসে শিউলির ঘ্রাণ কমে এলে
বুঝি এখন ফেরার পালা
তোমার চোখের নিচের মহাকাব্য
আর নীল ইতিহাস
আমার ঠোঁট দিয়ে লেখা
হয়তো বোঝোনি
হয়তো বোঝোনি
কাশের মতো সহজ সরল কথা
এঁকেছিলাম তোমার ঠোঁটের নিচে
আজ কেবল সে আকাশে অন্য সূর্য ওঠে

(৫)
সেভাবে আর আসবো না
পাখির ডানার মতো জীবন আর
জোনাকীর মতো ঝলমলে রাতে
বৈঠা হাতে আর আসবো না
বকেরা মরে থাকে মাঠে মাঠে
কীটনাশকে যে সাফ হয়
মাটির মতো নিটোল ভালোবাসা
কে বোঝে
তবু
সভ্যতা এগোয়
কার কী আসে যায়
নৌকা ডুবলে
হয়তো দুটো গান
বা দুটো কবিতা
বা অসাবধানী হাহুতাশ
সবুজ মরে এগোয় আধুনিকতার লাশ
এতেই খুশি
আমি
তুমি
সে
আর কী চাই
এখানেই তুমি বেশ
চুমু আর বিদেশ
বৃন্তের পোকার জন্যও রেখেছো কীটনাশক
সিলিকন প্রেমে
উড়ছে নীল উড়োজাহাজ
নাবিকের সামনে কেবলই তাল-খেজুরের কঙ্কাল
রস পড়ছে
সিলিকন সিলিকন খেলায়
সবাই উড়ছে
এবার
সবাই চাইছে
একবার
উড়োজাহাজ হতে

1 কমেন্টস্: