কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

শনিবার, ২২ ফেব্রুয়ারী, ২০১৪

কালিমাটি অনলাইন / ১২

সম্পাদকীয়



‘কালিমাটি’ পত্রিকা (মুদ্রিত) বিগত ৩৫ বছর ধরে প্রকাশিত হচ্ছে। সম্প্রতি পত্রিকার ১০০তম সংখ্যা প্রকাশিত হয়েছে। ‘কালিমাটি’ পত্রিকার আন্তর্জাল সংস্করণ অবশ্য শুরু হয়েছে অনেক পরে। প্রথমে আমরা আন্তর্জাল বা ইন্টারনেট সংস্করণ রূপে প্রকাশ করেছিলাম একটি ব্লগজিন ‘কবিতার কালিমাটি’। ১লা জানুয়ারী ২০১১। ঠিক তার পরের বছর ‘কবিতার কালিমাটি’র পাশাপাশি শুরু করি আর একটি ব্লগজিন ‘কালিমাটির ঝুরোগল্প’। প্রথম সংখ্যা প্রকাশিত হয়েছিল ৩রা মার্চ ২০১২। আবার তার ঠিক পরের বছর এই দুটি ব্লগজিনকে একসঙ্গে রেখে এবং আরও কয়েকটি নতুন বিভাগ সংযোজন করে আমরা শুরু করি আরও একটি নতুন ব্লগজিন ‘কালিমাটি অনলাইন’। ‘কালিমাটি অনলাইন’এর প্রথম সংখ্যাটি প্রকাশিত হয়েছিল ২০১৩ সালের ১৪ই মার্চ। তারপর প্রতি মাসে নিয়মিত ভাবে প্রকাশিত হয়ে এই ফেব্রুয়ারী মাসে প্রথম বছরের শেষ সংখ্যাটি প্রকাশিত হলো। মাত্র এক বছরের এই হ্রস্ব যাত্রায় কিন্তু আমরা পেয়েছি অসংখ্য পাঠক-পাঠিকার সহযোগিতা, উৎসাহ, প্রেরণা ও ভালোবাসা। বিশ্বের বিভিন্ন দেশে বসবাসকারী অনেক গুণীজন পাঠিয়েছেন আশীর্বাদ ও শুভেচ্ছা। কবিতা, ঝুরোগল্প, প্রবন্ধ, নিবন্ধ, অণু নাটক, চিত্রশিল্প ও আলোকচিত্র পাঠিয়ে ‘কালিমাটি অনলাইন’কে মননশীল এবং সমৃদ্ধ করেছেন শ্রদ্ধেয় লেখক ও শিল্পীরা। বিশেষত তরুণ ও তরুণতর কবি, গল্পকার, প্রবন্ধ-নিবন্ধকার এবং শিল্পীদের টাটকা ও তরতাজা সৃজনশীলতায় ‘কালিমাটি অনলাইন’ এক স্বতন্ত্র উচ্চতা ও মাত্রা অর্জন করেছে। ‘কালিমাটি অনলাইন’ ব্লগজিনের প্রথম বর্ষ পূর্তিতে সবার প্রতি জানাই আমাদের আন্তরিক শুভেচ্ছা, শ্রদ্ধা ও ভালোবাসা।

প্রসঙ্গত ‘অণুরঙ্গ’ বিভাগটি সম্পর্কে দু’একটি কথা বলার আছে। ‘কালিমাটি অনলাইন’এর সপ্তম সংখ্যা থেকে এই বিভাগে অণুনাটক নিয়মিত প্রকাশ করা হচ্ছে। ইতিমধ্যে বেশ কয়েকটি নাটক প্রকাশিত হয়েছে। কিন্তু এখনও পর্যন্ত পাঠক-পাঠিকাদের অভিমত আমরা আদৌ জানতে পারিনি। বস্তুতপক্ষে যে উদ্দেশ্য নিয়ে আমরা এই বিভাগটি শুরু করেছি, তা আপনাদের জানানো প্রয়োজন মনে করছি। আমরা সবাই জানি যে, গল্প উপন্যাস প্রবন্ধ নিবন্ধ কবিতা ইত্যাদির মতোই নাটক একসময় বাংলা সাহিত্যের একটি গুরুত্বপূর্ণ বিভাগ ছিল। সেই লেবেডফ, ক্ষীরোদপ্রসাদ, মাইকেল মধুসূদন, দীনবন্ধু মিত্র, রবীন্দ্রনাথ, গিরিশচন্দ্র, দ্বিজেন্দ্রলাল, অমৃতলাল বসু থেকে শুরু করে পরবর্তী কালের মন্মথ রায়, বিধায়ক ভট্টাচার্য, বাদল সরকার, মোহিত চট্টোপাধ্যায় এবং আরও অনেক অনেক নাট্যকারের রচিত নাটক একদিকে যেমন রঙ্গালয়ে অভিনীত হয়ে মানুষকে মুগ্ধ করেছিল, অন্যদিকে তেমনি পাঠ্য রূপেও যথেষ্ঠ সমাদৃত হয়েছিল। কিন্তু ইদানীংকালে বাংলা নাটক রঙ্গমঞ্চে অভিনীত হয়ে দর্শকদের মনোরঞ্জন ও অভিনন্দন লাভ করলেও, শুধুমাত্র পাঠ করে তার সাহিত্যগত নাট্যরস আহরণের জন্য কোনো পাঠক-পাঠিকাকে আগ্রহী হতে দেখা যায় না। এবং তাই সাহিত্যের অন্তর্গত এই বিভাগের সাহিত্যমূল্য বিশ্লেষণেরও কোনো উৎসাহ দেখা যায় না। আর ঠিক এই প্রেক্ষাপটে দাঁড়িয়ে আমরা ‘অণুরঙ্গ’ বিভাগটি শুরু করেছি, যাতে বাংলা নাটক পাঠের পুরনো অভ্যাস ফিরিয়ে আনা যায়। বহু দর্শকের মধ্যে বসে নাটকের অভিনয় দেখার যেমন এক ধরনের উন্মাদনা থাকে, ঠিক তেমনি একান্তে বসে নাটক পড়ারও একটা অন্য ধরনের রসস্বাদনের আনন্দ থাকে। সাম্প্রতিক কালে যে নাট্যকাররা বাংলা নাটকের প্রতি দায়বদ্ধতায় নাটক রচনা করে বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করে চলেছেন, তাঁদের কাছে আমাদের বিনীত অনুরোধ, আপনারা ‘কালিমাটি অনলাইন’ ব্লগজিনের ‘অণুরঙ্গ’ বিভাগের জন্য অণুনাটক পাঠান। এবং সেইসঙ্গে শ্রদ্ধেয় পাঠক-পাঠিকাদের কাছে নিবেদন, আপনারা প্রকাশিত নাটকগুলি সম্পর্কে আপনাদের অভিমত জানান। গল্প উপন্যাস প্রবন্ধ নিবন্ধ কবিতার মতোই নাটক পড়াও যে একান্ত জরুরি, একথা আমরা যেন মনে রাখি।

এই সংখ্যার ‘স্লাইড শো’তে যে পাঁচটি ছবি আছে, সেটি একটি সিরিজের অন্তর্ভুক্ত – জন্ম থেকে জীবনের অবসর পর্যন্ত; যথাক্রমে জন্ম, স্বপ্নময় কৈশোর, দুরন্ত যৌবন, প্রৌঢ়তার টানাপড়েন এবং অবসর। এই অনন্য সিরিজের শিল্পী রূপক। তাঁকে আমাদের আন্তরিক অভিনন্দন জানাই।



আমাদের সঙ্গে যোগাযোগের ই-মেল ঠিকানা :
kalimationline100@gmail.com
kajalsen1952@gmail.com


প্রয়োজনে দূরভাষে যোগাযোগ করতে পারেন :
0657-2757506 / 09835544675


অথবা সরাসরি ডাকযোগে যোগাযোগ :
Kajal Sen,
Flat 301, Parvati Condominium,
Phase 2, 50 Pramathanagar Main Road,
Pramathanagar, Jamshedpur 831002,
Jharkhand, India


0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন