কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

সোমবার, ২৪ মার্চ, ২০১৪

১৭) রঙ্গীত মিত্র

দাড়ি না কাটা ছেলের ডাইরি



(১)
চায়ের দোকানে দাঁড়ানো সন্ধ্যাতারার মেয়ে তুমি।
চায়ের দোকানের সামনের আড্ডা
অফিসের দিকে তাকিয়ে থাকা চোখ থেকে
ঘুম কিনে নিচ্ছে। কিনে নিচ্ছে পুরুষ সঙ্গী।
কারণ পুরুষ সঙ্গী ছাড়া মহিলারা না কি নিরাপদ নন!

(২)
ভয় পেয়েছে। সকালেরা ভয় পেয়েছে বলে
পৃথিবীর বদলে যাওয়া প্রান্ত থেকে দূরে।
এমন কি শহুরে বলে আমাকে দূরে সরিয়ে দিলেও
আমি দেখেছি, এখানে ক্ষত জমে থাকা মাঠ
সূর্যের নিচ দিয়ে মেয়েরা সাইকেল চালায়।

(৩)

একই গান বিভিন্ন মানুষের মুখে শুনতে শুনতে মানুষকেই ভালোবেসে
ফেলেছি বলেই
আপনার সাথে বন্ধুত্ব করতে চাই।

(৪)
প্সেন্সসার্সে ওয়াইন কিনে তুমি গাড়ির স্টিয়ারিং ধরলে
কিম্বা সকালের এইটুকু মুখ ধরে লুকিয়ে আবার সিগারেট ধরালে।
তোমাকে আমি শুনেছি রোমান্টিকতায়
একলা কোথাও গেলে
হারিয়ে যাওয়াটাও যখন তুমি হয়ে যায়।
সেই বিকেলের দরজায় হাত দিয়ে খেয়াল করি
দুটো সূর্য ঢুকে পড়েছে তোমার শরীরে...

(৫)
সোমবার রবিবারকে মেরে ফেলতে চায়।
তুমি যতটাই উপকার করতে চাও
পরিবর্তে খুচরো পয়সাও পাবে না।
আমি তাই চাকরি করতে চাইনি।
সব কিছু সম্পর্কের মতো খুলে ফেলে দেখতে
চেয়েছি
আর কত রেডিয়াসান দিলে
মনের ভিতরের ক্যান্সারটা দূর হয়।

(৬)
আমি ভেবেছিলাম প্রচুর সম্পর্ক করবো।
আমি ভেবেছিলাম আমার বাড়ি হবে ইউরোপে।
আমি ভেবেছিলাম একদিনেই বদলে দেবো শহর।
কিন্তু কিছুই পারলাম না বলে
আমি আপনার কোর্ট সু বানাই।
তবু আপনাকে জিনসে খুব ভালো লাগে।
আমার খুব ইচ্ছে, আপনার পার্টি-ওয়্যারের সাথে
ম্যাচ করে জুতো বানাবো।
কে জানে তার আগেই হয়তো আমার রাস্তার রং বদলে যাবে।

(৭)
আমি বেশ বৃদ্ধ বয়সে নিজেকে বদলাতে চাই।
অথচ ওই দেখুন আমার বন্ধুরা কী করছে?
আমি অবশ্য একটু বোকা এবং পাগল।
নকল করতে পারলাম না বলে
কনডমের বিজ্ঞাপন দেখলে লজ্জা পাই;
গোপনে দরজা বন্ধ করে পর্ণোগ্রাফি দেখি
কিন্তু আজ পর্যন্ত কাউকে বাড়ি আনতে পারিনি।
তাই বুঝি সবাই আমাকে নিয়ে মজা করে।
আমাকে আর কোথায় নিয়ে যাবে হে ঈশ্বর?
আমার মাথার হার্ড-ডিক্সে অভিজ্ঞতা চাইনিজ পেগ
এভাবে সত্যি বলো, রেবেল হওয়া যায়!

0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন