কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

সোমবার, ২৪ মার্চ, ২০১৪

১১) সাঁঝবাতি

গোল্ড-ফিস


অনি বলছে আমি জেন্ডার বায়াসড।
অনি বলছে আমি পসেসিভ।
আর অনি আমায় আটকে রেখে দিচ্ছে একটা কাচের বয়ামে।
অনি আমায় - চুক চুক চুক চুক...
আমি এদিক ওদিক ধাক্কা খেয়ে গোঙাচ্ছি আর অনি আমায় বলছে নারীবাদী।
আমার নাড়ি তুলনায় কম নড়ছে...
কাচে গিয়ে মাথা ঠুকে ফাটিয়ে ফেলছি।
অনি ভাবছে আমি সাজতে ভালোবাসি বলে সিঁদুর পড়ছি।
অনি আমাদের মাঝের কাচের কথা ভাবছে।
আমি ভাবছি কাচটা স্বচ্ছ কিন্তু অটুট...
হাইমেন...
আবার সেই শরীর! পুরকি না দিতে পারলে ঠিক হাইপ হয় না, নাহ?
পুরকি মানে সুড়সুড়ি। একা এবং অনুপমিও...
হাই = হ্যাল
মেন = অনি এবং অনি ই
অনি ভাবছে আমায় ঠিক মত খাওয়াতে পারলে আমি মারমেড হয়ে যাবো।
সেই মতো বেবি ফুড ডগ ফুড জাঙ্ক ফুড মাই ফুট কী না খাওয়াচ্ছে!
মায় কেঁচো থেকে শুক্রাণু পর্যন্ত!

অমনি বেড়ে উঠছি কমপ্ল্যান ছাড়াই অনি।
তুমি আমায় বাড়াবাড়ি বন্ধ করবে বলে চোখ মুখ লিঙ্গ দিয়ে গিলে নিচ্ছো মুখের গর্তে।
এক সমুদ্র নুন কলকল করে ঢুকে পড়ছে আমার ভেতর থেকে তোমার মধ্যে...
সমুদ্র ভরতি লাল লাল লাল লালা লালা লালা লা গোল্ড ফিস...
তুমি বুঝতে পারছো না!
তুমি বুঝতে পারছো না?
তুমি বুঝতে পারছো নাহ... হা হা হা

* * *
* *
*


লালা লালা লালা লা...
কয়েকদিন ধরে অনির অফিস থেকে পুলিস থেকে লোক ঘুরে চলে গেছে ফ্ল্যাটে।
পাওয়া যাচ্ছে না।
তা না যাক...
মাছ দিয়ে ভাত মেখে খেয়ে দুপুর দুপুর ঘুমিয়ে নিচ্ছি...
আমি তো সিম্পলি ভেতো বাঙালি। ভাত আর মাছ (ঢেকুর ) খেতে ভালোবাসি।

ঢেকুর উঠছে...
জলের কয়েকটা বাবলও উঠছে...
ভেসে ভেসে...
উপর দিকে...

ঢেকুর থেকে অনি অনি গন্ধ...

দেওয়ালে ঘুমের একটা ছায়া...
একটা বড় গোল্ড ফিস হাঁ মুখ করে শুয়ে আছে...
মুখ থেকে বাবল বাবল...


মুখ থেকে একটা কাটা ঠ্যাং-এর ছায়া...
জাস্ট ছায়াই মাত্র...

ভেরি ভেরি ফিসি...

@ঋণ - অনির্বাণ চট্টোপাধ্যায়


3 কমেন্টস্:

  1. বেশ বেশ। কবিতার ধাঁচে...।
    শ্রাবণী দাশগুপ্ত।

    উত্তরমুছুন
  2. শৈলির কারণে লেখাটা পড়তে চমকাই এবং দ্বিতীয় বার পাঠ আবশ্যিক হয়।

    উত্তরমুছুন
  3. khub bhalow laglow maam!! Thanx for sharing!

    উত্তরমুছুন