কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

মঙ্গলবার, ২৫ মার্চ, ২০১৪

কালিমাটি অনলাইন / ১৩

সম্পাদকীয়



‘কালিমাটি অনলাইন’ ব্লগজিনের প্রিয় পাঠক-পাঠিকারা জানেন যে, এই সংখ্যাটি পত্রিকার দ্বিতীয় বছরের প্রথম সংখ্যা রূপে প্রকাশিত হলো। গত এক বছরে প্রতি মাসে নিয়মিত ভাবে পত্রিকা প্রকাশিত হয়েছে এবং প্রতিটি সংখ্যাকে তার আগের সংখ্যা থেকে আরও সমৃদ্ধ এবং মননশীল করে তোলার প্রয়াসে আমরা সাধ্যমতো যত্নবান ছিলাম। তা সত্ত্বেও সব লেখা সবার কাছে সমান ভাবে হয়তো সমাদৃত হয়নি। এবং এছাড়াও আর কিছু ত্রুটি বিচ্যুতি ঘটে থাকতে পারে। আমরা দ্বিতীয় বছরে এ ব্যাপারে আরও সতর্ক ও সচেতন থাকার চেষ্টা করব। সেইসঙ্গে আশা করব, প্রিয় পাঠক-পাঠিকারাও আমাদের এ ব্যাপারে আন্তরিক সহযোগিতা করবেন।

গত এক বছরে মাত্র ১২টি সংখ্যায় বিশ্বের বিভিন্ন দেশে বসবাসকারী যে বিপুল সংখ্যক পাঠক-পাঠিকাদের বাংলা সাহিত্য ও সংস্কৃতির প্রতি আগ্রহ ও ভালোবাসা আমরা প্রত্যক্ষ করেছি, তা আমাদের যথার্থই বিস্মিত ও মুগ্ধ করেছে। ‘কালিমাটি অনলাইন’এর দ্বিতীয় বর্ষের প্রথম সংখ্যা প্রকাশ মুহূর্তে আমরা লক্ষ্য করছি, ইতিমধ্যে প্রায় ৪৭ হাজার বার (৪৬৯৮৫) এই ব্লগজিন ‘দর্শক’রা খুলে দেখেছেন। ইতিমধ্যে বিশ্বের যে সব দেশের ‘দর্শক’রা দেখেছেন, তার একটি তালিকা এখানে উপস্থাপন করছি, যাতে পাঠক-পাঠিকারা এই ব্লগজিনের পাঠ-বিশ্ব সম্পর্কে অবহিত হতে পারেন। দেশের নামগুলি যথাক্রমে – ভারত, বাংলাদেশ, ইউনাইটেড স্টেট্‌স অফ আমেরিকা, ইউনাইটেড কিংডম, সাউথ কোরীয়া, অস্ট্রেলিয়া, ফ্রান্স, জার্মানী, ইটালী, ইউনাইটেড আরব এমিরেটস, কানাডা, চেক রিপাব্লিক, আয়ারল্যান্ড, মালয়েশিয়া, নেপাল, সৌদি আরবিয়া, রোমানিয়া, উগান্ডা, সাউথ আফ্রিকা, তাইওয়ান, রাশিয়া, চীন, নেদারল্যান্ডস, পোলান্ড, ওমান, পাকিস্তান, বাহারিন, সুইজারল্যান্ড, ব্রাজিল, মালদ্বীপ, জাপান, ফিনল্যান্ড, লিবিয়া, ইউক্রেন, ঘানা, ইন্দোনেশিয়া, কুয়েত, নরওয়ে, বেলজিয়াম, সাইপ্রাস, ভূটান, ব্রুনেই, ইজরায়েল, থাইল্যান্ড, সিঙ্গাপুর, বাহমাস, বসনিয়া, আফগানিস্তান, ইজিপ্ট, আলজেরিয়া, ডেনমার্ক, ইরাক, স্পেন, শ্রীলঙ্কা, হংকং, সুইডেন, নিউজিল্যান্ড, কেনিয়া, ভিয়েতনাম। অর্থাৎ মোট ৫৯টি দেশে বসবাসকারী বাংলা ভাষা ও সাহিত্যপ্রেমী মানুষ। এছাড়া সমুদ্রপথে যাত্রাকালীন অনেকেই যে এই ব্লগজিন খুলে দেখেছেন, তা আমাদের কাছে রক্ষিত মানচিত্রে উল্লেখিত আছে। সুতরাং আমরা আশাবাদী হতেই পারি, আগামী কয়েক বছরে ‘কালিমাটি অনলাইন’ পৌঁছে যাবে বিশ্বের আরও অনেক দেশে। এবং সেইসঙ্গে আমরা নিশ্চিত, বিশ্বের বিভিন্ন দেশে বসবাসকারী বাংলা ভাষা ও সাহিত্য অনুরাগী কবি, গল্পকার, নাট্যকার, প্রাবন্ধিক, নিবন্ধলেখক ও শিল্পীরা তাঁদের উৎকৃষ্ট সৃষ্টি ও নির্মাণ পাঠিয়ে ‘কালিমাটি অনলাইন’কে আরও মননশীল ও সমৃদ্ধ করে তুলবেন।

দ্বিতীয় বছরের প্রথম সংখ্যা প্রকাশের এই আনন্দঘন মুহূর্তেও কিন্তু আমাদের মন বিষণ্ন হয়ে আছে গভীর শোক ও বেদনায়। গত ৫ই মার্চ আমরা হারিয়েছি আমাদের অতি আপনজন এবং সাম্প্রতিক বাংলা কবিতার নতুন ধারার প্রবর্তক কবি স্বদেশ সেনকে। তাঁর এই চলে যাওয়াটা যে ব্যক্তিগত ভাবে আমাদের কাছে এবং একইসঙ্গে বাংলা কবিতার জগতে কী সাংঘাতিক শূন্যতা সৃস্টি করেছে, তা কোনো ভাবেই কোনো ভাষাতেই ব্যক্ত করা সম্ভব নয়। আমরা সত্যি সত্যিই অভিভাবকহীন হয়ে পড়েছি। স্বদেশদা বিগত দু’তিন বছর ধরে খুবই অসুস্থ ছিলেন। তিনি কিডনির অসুস্থতায় কষ্ট পাচ্ছিলেন। বেশ কিছুদিন হাসপাতালে চিকিৎসার পর ঘরেই চিকিৎসা চলছিল। প্রথমদিকে দিনে তিনবার এবং শেষদিকে দিনে চারবার তাঁর ডায়ালিসিস করা হচ্ছিল। ক্রমশই কমে আসছিল তাঁর চলার ক্ষমতা, পড়াশোনা করার জন্য পর্যাপ্ত দৃষ্টিশক্তি। কবিতা আর লিখতে পারছিলেন না। অথচ কবিতা-ভাবনা তাঁকে ঘিরে রেখেছিল জীবনের শেষ মুহূর্ত পর্যন্ত। নিতান্তই আত্মপ্রচারবিমুখ কবি ছিলেন তিনি। তাঁর লিখিত কবিতার সংখ্যাও খুব বেশি নয়। মাত্র তিনটি কবিতা সংকলন প্রকাশিত হয়েছিল তাঁর। ‘রাখা হয়েছে কমলালেবু’, ‘মাটিতে দুধের কাপ’ এবং ‘ছায়ায় আসিও’। এছাড়া সম্পাদিত কবিতা সংকলন ‘স্বদেশ সেনের স্বদেশ’-এ সংকলিত হয়েছে এই তিনটি কবিতা সংকলনের বেশ কিছু কবিতা এবং বিভিন্ন পত্র-পত্রিকায় প্রকাশিত ও অগ্রন্থিত অনেক কবিতা। ভাবলে আশ্চর্য হতে হয়, মাত্র এই তিনটি কবিতা সংকলনে তিনি জন্ম দিয়েছেন বাংলা কবিতার এক নতুন ধারা, এক নতুন কবিতা-ভাবনা, এক নতুন কবিতার আঙ্গিক ও ভাষা। না, এই অনন্য কবি-প্রতিভার জন্য তিনি প্রকৃত প্রাপ্য কোনো সম্মান পাননি। কোনো উপযুক্ত সংবর্ধনা পাননি। কোনো বৃহৎ সাহিত্য পত্রিকা গোষ্ঠীর দাক্ষিণ্য ও আনুকূল্য তিনি পানন; অবশ্য তিনি তা চানওনি। শুধুমাত্র বছর দুয়েক আগে পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমীর উদ্যোগে তাঁকে ‘বিভা চট্টোপাধ্যায় স্মারক পুরস্কার’এ সম্মানিত করা হয়। তবে তিনি বিভিন্ন লিটল ম্যাগাজিনের পক্ষ থেকে সংবর্ধিত হয়েছেন কয়েকবার। আসলে তাঁর যাবতীয় কবিতা প্রকাশিত হয়েছে লিটল ম্যাগাজিনেই। লিটল ম্যাগাজিনেই ছিল তাঁর ‘প্রাণের আরাম’।

প্রসঙ্গত জানাই, ‘কালিমাটি অনলাইন’ ব্লগজিনের একটি সংখ্যা আমরা ‘স্বদেশ সেন সংখ্যা’ রূপে প্রকাশের পরিকল্পনা করেছি। প্রিয় পাঠক-পাঠিকাদের কাছে নিবেদন, আপনারা এই সংখ্যার জন্য লেখা পাঠাতে পারেন। এই প্রসঙ্গে আরও জানাই, গত ২০১২ সালে ‘কালিমাটি’ পত্রিকার পক্ষ থেকে আমরা একটি ওয়েবসাইট শুরু করেছি ‘সংকলিত স্বদেশ সেন’। স্বদেশ সেনের লেখা কবিতা ও গদ্য, তাঁর সাক্ষাৎকার, ছবি, তাঁর ওপর লেখা বিভিন্ন জনের আলোচনা ইত্যাদি সব কিছুই সংগৃহিত আছে। আপনারা লগ অন করতে পারেন : www.swadeshsenkalimati.weebly.com

আমাদের সঙ্গে যোগাযোগের ই-মেল ঠিকানা :

kalimationline100@gmail.com / kajalsen1952@gmail.com
প্রয়োজনে দূরভাষে যোগাযোগ করতে পারেন :
0657-2757506 / 09835544675
অথবা সরাসরি ডাকযোগে যোগাযোগ :
Kajal Sen,
Flat 301, Parvati Condominium,
Phase 2, 50 Pramathanagar Main Road,
Pramathanagar, Jamshedpur 831002,
Jharkhand, India

0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন