কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

বৃহস্পতিবার, ২৪ এপ্রিল, ২০১৪

০৩) শাহেদ কায়েস

যতদূর তত ভালো

আমারও মনে পড়ে...
কনে দেখা আলোয় শ্যামল বরণ মুখ
ভালোবেসে বেসে একদিন শূন্যতার কাছে যাব
আমাদের শিশুরা দারুণ পৃথিবী আঁকবে একদিন...
ও আমার স্বপ্নের আয়না, কাছে আয় না!

যতদূর তত ভালো...
কী হবে এতো সব জেনে?
আমি যে লিখিয়েছি নাম ভবঘুরে শাস্ত্রে...

সত্যিই কি সব জানে বসন্তের মায়াদ্বীপ!
বুকের ভিতর অচিন ডাহুক, ও রাইকিশোরী...



যে তুমি বিপরীতে

কথারও আদর আছে... যেমন গভীর রাতে একাকী নৌকার উজান বেয়ে চলা, জলের সঙ্গে হাওয়ার চুপকথা... ঘুম পায় না, শুধুই ঘোর পায় - কেমন যেন সাদা কালো দিন রাত, যেমন তুমি বল... গেল কিছুদিন আমরা দু’জন অনুভূতির একই স্তরে!



অদৃশ্য

আমি একটি নদী আঁকি...
আহা ঢেউ, কী যে ঢেউ!

সে শুধুই কথা বলে
রাজ্যের প্রশ্নবাণে জর্জরিত করে আকাশ বাতাস...
না শুনে নিষেধ, না শুনে বারণ।

মাঝরাতে ঘুম ভেঙ্গে গেলে আমি দেখি
আমার প্রিয়তা নদীটি জলকুমারী হয়ে কাছে ডাকে-
স্পর্শে তার কী যে আলোড়ন!

ইদানীং শুনি রাজ্যের বিশেষ সংস্থা তারে খোঁজে...
খোঁজে উজির নাজির কোতোয়াল।

ধীরে বহ নদী... ওরা যদি রুখে দেয় গতি!

ও নদী এতো কথা কইও না গো...
প্রাণে জাগে ভয়, যদি ওরা কোনোদিন তোমায় অদৃশ্য করে দেয়!

0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন