কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

শুক্রবার, ৩০ মে, ২০১৪

কালিমাটি অনলাইন / ১৫

সম্পাদকীয়




গত ১১ই মে ২০১৪ রোববার সকালে পশ্চিমবঙ্গের দক্ষিণ চব্বিশ পরগণা জেলার বারুইপুরে ‘মহাদিগন্ত বাগান’এ আয়োজিত হয়েছিল ‘মহাদিগন্তের কবিপ্রণাম ও মহাদিগন্ত পুরস্কার ২০১৪’ অনুষ্ঠান। রবীন্দ্রনাথের গান, কবিতাপাঠ ও আবৃত্তির পাশাপাশি ছিল স্বরচিত কবিতা পাঠের আসর। ‘মহাদিগন্ত পুরস্কার ২০১৪’ গ্রহণ করেন বাংলাদেশের কবি সৈয়দ শামসুল হক এবং ভারতের কবি শ্যামলকান্তি দাশ। গল্প ও প্রবন্ধের জন্য পুরস্কৃত হন যথাক্রমে কথা সাহিত্যিক রবীন্দ্র গুহ এবং বাংলাদেশের প্রাবন্ধিক মাহবুব সাদিক। এছাড়া বাংলা লিটল ম্যাগাজিনে সামগ্রিক অবদানের জন্য ‘কালিমাটি’ পত্রিকার সম্পাদক কাজল সেনকে পুরস্কৃত করা হয়। এখানে প্রাসঙ্গিক ভাবে উল্লেখ করা যেতে পারে, ইতিপূর্বে ‘কালিমাটি’ পত্রিকা কানপুরের ‘দূরের খেয়া’ পুরস্কার (১৯৯৮), কলকাতার ‘তারাশঙ্কর পরিষদে’র ‘উমাশশী পুরস্কার’ (২০০১) এবং ‘কলিকাতা লিটল ম্যাগাজিন লাইব্রেরি ও গবেষণা কেন্দ্র’র ‘লিটল ম্যাগাজিন পুরস্কার’এ (২০০৮) সম্মানিত হয়েছিল। কবি ও অধ্যাপক উত্তম দাশ সম্পাদিত ‘মহাদিগন্ত’ একটি বিশিষ্ট বাংলা লিটল ম্যাগাজিন। দীর্ঘদিন ধরে এই কবিতা-পত্রিকাটি নিয়মিত ভাবে প্রকাশিত হয়ে চলেছে। ‘মহাদিগন্ত প্রকাশনা’ থেকেও প্রকাশিত হয়েছে অনেকগুলি অত্যন্ত গুরুত্বপূর্ণ ও মননশীল গ্রন্থ। বিগত পনের বছর ধরে ‘মহাদিগন্ত পুরস্কার’এ সম্মানিত হয়েছেন বাংলা সাহিত্যের অনেক কবি, গদ্যকার এবং পত্র-পত্রিকার সম্পাদক। ‘মহাদিগন্ত’র এই ধারাবাহিক সাহিত্য প্রয়াসকে আমরা সাধুবাদ জানাই এবং ‘মহাদিগন্ত পুরস্কার’এ সম্মানিত হয়ে শ্লাঘা বোধ করি।


‘কালিমাটি অনলাইন’ ব্লগজিনের ১৪তম সংখ্যায় ‘কালিমাটির কথনবিশ্ব’ বিভাগে বাংলা লিটল ম্যাগাজিনের বিশিষ্ট ব্যক্তিত্ব শ্রীসন্দীপ দত্ত একটি নিবন্ধে লিখেছেন – ‘সাহিত্যপত্র’ প্রবন্ধে (দেশ, মে ১৯৫৩) বুদ্ধদেব বসু লিখেছিলেন, ‘সবুজপত্র’ বাংলা ভাষার প্রথম ‘লিটল ম্যাগাজিন’। এই কথাকে যদি মান্যতা দিতে হয়, তবে এই বছর প্রমথ চৌধুরী সম্পাদিত ‘সবুজপত্র’র (প্রথম প্রকাশ ২৫শে বৈশাখ ১৩২১, ইংরেজি মে ১৯১৪) একশ বছর হলো এবং সেই হিসেবে বাংলা লিটল ম্যাগাজিনেরও শতবর্ষ।


সঠিক কথাই উল্লেখ করেছেন সন্দীপ দত্ত। আমরা বুদ্ধদেব বসুর কথা মান্য করি এবং প্রমথ চৌধুরী সম্পাদিত ‘সবুজপত্র’কে বাংলা ভাষার প্রথম লিটল ম্যাগাজিনের মর্যাদা দিই। আর তাই ‘সবুজপত্র’র প্রথম সংখ্যা প্রকাশের দিনটির শতবর্ষ পূর্তির কথা স্মরণে রেখে একদিকে যেমন ‘কালিমাটি’ পত্রিকার ১০০তম সংখ্যা প্রকাশের উন্মাদনা বোধ করি, অন্যদিকে তেমনি ‘মহাদিগন্ত পুরস্কার’এ সম্মানিত হয়ে আনন্দে আপ্লুত হই।


‘কালিমাটি অনলাইন’ ব্লগজিনের ১৫তম সংখ্যা প্রকাশিত হলো। আপনাদের সহযোগিতা ও ভালোবাসায় আমরা অনুপ্রাণিত। আপনাদের সবাইকে জানাই আমাদের আন্তরিক শ্রদ্ধা ও কৃতজ্ঞতা। প্রসঙ্গত জানাই, এই সংখ্যার ‘স্লাইড শো’তে যে পাঁচটি ছবির একটি সিরিজ প্রদর্শিত হয়েছে, তার শিল্পী শ্রেয়সী গঙ্গোপাধ্যায়। সিরিজের নাম ‘মায়া – আ লাভার’স মনোলোগ’। শিল্পী এই সিরিজটি উৎসর্গ করেছেন গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কেজকে। রচনাকাল : ২০১১-২০১৩। প্রকার : ডিজিটাল পেন্টিং। মাধ্যম : মিশ্রমাধ্যম। আমরা শিল্পীকে এই অসামান্য শিল্পকর্মের জন্য জানাই আন্তরিক অভিনন্দন ও কৃতজ্ঞতা।



আমাদের সঙ্গে যোগাযোগের ই-মেল ঠিকানা :
kalimationline100@gmail.com
kajalsen1952@gmail.com

প্রয়োজনে দূরভাষে যোগাযোগ করতে পারেন :
0657-2757506 / 09835544675

অথবা সরাসরি ডাকযোগে যোগাযোগ :
Kajal Sen, Flat 301,
Parvati Condominium,
Phase 2, 50 Pramathanagar Main Road,
Pramathanagar, Jamshedpur 831002,
Jharkhand, India

0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন