কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

রবিবার, ২৯ জুন, ২০১৪

কালিমাটি অনলাইন / ১৬


সম্পাদকীয়



গত সংখ্যা ‘কালিমাটি অনলাইন’ সম্পাদকীয়তে আমরা আনন্দিত হয়ে জানিয়েছিলাম, এ বছর ‘মহাদিগন্ত পুরস্কার’এ সম্মানিত হয়েছে ‘কালিমাটি’ পত্রিকা। ‘মহাদিগন্ত’ পত্রিকার সম্পাদক উত্তম দাশ আমাকে ফোন করে জানিয়েছিলেন, প্রতি বছরের মতো এ বছরও তাঁরা পুরস্কার প্রদানের আয়োজন করেছেন এবং ‘কালিমাটি’ পত্রিকাকে এ বছর পুরস্কার প্রদান করবেন। গত ১১ই মে এই অনুষ্ঠানটি আয়োজিত হয়েছিল বারুইপুরে উত্তমদার বাসভবন সংলগ্ন বাগানে। সেদিন আমি অনুষ্ঠানে উপস্থিত হয়ে বক্তব্য রাখতে গিয়ে আরও অনেক কথার মাঝে বেশ কয়েক বছর আগের ময়দানে কলকাতা বইমেলার একটি দিনের স্মৃতিচারণ করেছিলাম। বইমেলায় ‘মহাদিগন্ত’ স্টলে আমি প্রতি বছরই যেতাম উত্তমদার সঙ্গে দেখা করতে এবং ‘কালিমাটি’ পত্রিকা দিতে। সেদিন যখন গেছিলাম, তখন স্টলে উত্তমদা ছিলেন না, বৌদি ছিলেন। ‘কালিমাটি’ পত্রিকা তাঁর হাতে দিতে বৌদি বলেছিলেন, আমরা আপনাদের পত্রিকাটির দিকে লক্ষ্য রাখছি। ‘কালিমাটি’ আমাদের একটি প্রিয় পত্রিকা। বলা বাহুল্য, সেই দিন থেকে হয়তো মনের গভীরে আশা নিয়ে অপেক্ষা করে আসছিলাম, কোনো বছর নিশ্চয়ই ‘কালিমাটি’ সম্মানিত হবে ‘মহাদিগন্ত পুরস্কার’এ। দীর্ঘ অনেকগুলি বছর অতিক্রান্ত হবার পর এ বছর হঠাৎই একদিন উত্তমদার সেই আকাঙ্ক্ষিত ফোন এসে উপস্থিত হলো। কিন্তু তখন তো আর জানতাম না, আমার মনের সুপ্ত বাসনাকে তৃপ্ত করেই তিনি চিরদিনের জন্য হারিয়ে যাবেন! আর তাঁকে খুঁজে পাওয়া যাবে না বইমেলায় বা কোনো সাহিত্যসভায়! পুরস্কার প্রদানের পর মাত্র এক মাস তিনি ছিলেন। তারপর  অকস্মাৎই আমাদের ছেড়ে চলে গেলেন। যাবার আগে ‘কালিমাটি’র হাতে তুলে দিয়ে গেলেন তাঁর জীবনকালে আয়োজিত শেষ ‘মহাদিগন্ত পুরস্কার’। আমরা প্রিয়জন হারানোর বেদনায় কাতর হয়ে আছি। তাঁর স্মৃতির প্রতি জানাই আমাদের শ্রদ্ধা ও প্রণাম।

‘কালিমাটি অনলাইন’ ব্লগজিনের জন্য আমরা প্রথম থেকেই লেখা পাঠানোর জন্য অনুরোধ জানিয়ে আসছি। পৃথিবীর যে কোনো দেশে বসবাসকারী, যাঁরা বাংলা ভাষা, সাহিত্য ও সংস্কৃতি চর্চা করেন, সৃজন করেন, তাঁরা সবাই লেখা ও ছবি পাঠিয়ে এই   ব্লগজিনকে সমৃদ্ধ করতে পারেন। কবিতা, ঝুরোগল্প, অণুনাটক ছাড়াও পাঠাতে পারেন ‘কালিমাটির কথনবিশ্ব’র জন্য লেখা। এর আগেও উল্লেখ করেছি, আবার জানানো প্রাসঙ্গিক বলে মনে হচ্ছে, আপনারা এই বিভাগে সাহিত্য ও সংস্কৃতি কেন্দ্রিক যে কোনো বিষয় ও ভাবনা সম্পর্কে আপনাদের নিজস্ব ভাবনা-চিন্তা উপস্থাপিত করতে পারেন। বিশেষত আমরা মনে করি, এই পৃথিবীর প্রতিটি মানুষের যে কোনো বিষয় ও বস্তু সম্পর্কে একান্ত নিজস্ব ভাবনা ও অভিমত আছে। অনেক ক্ষেত্রে তাঁদের সেইসব ভাবনায় মৌলিকতাও খুঁজে পাওয়া যায়। আমরা চাই, ‘কালিমাটির কথনবিশ্ব’ বিভাগে আপনাদের সেই মৌলিক ভাবনা চিন্তার বিষ্ফোরণ ঘটুক। আপনাদের মনের আলোকে আমরাও আলোকিত হই। আপনাদের নতুন নতুন দৃষ্টিভঙ্গিতে আমাদের মেধা ও মনন আরও পুষ্ট হোক। আমরা আশা করব, আপনারা অবশ্যই আমাদের সঙ্গে আছেন ও থাকবেন।

‘ছবিঘর’ বিভাগের জন্যও পাঠাতে পারেন অঙ্কনশিল্পচিত্র ও আলোকশিল্পচিত্র। ছবিতে ছবির বিষয় ও শিল্পীর নাম সংলগ্ন থাকলে ভালো হয়। ছবি নিয়ে আপনাদের নতুন নতুন পরীক্ষা নিরীক্ষা প্রদর্শিত হোক পৃথিবীর বিভিন্ন দেশের শিল্পকলাপ্রেমীদের কাছে।

‘কালিমাটি অনলাইন’ ব্লগজিনের ১৬তম সংখ্যা প্রকাশিত হলো। আপনাদের   সহযোগিতা ও ভালোবাসায় আমরা অনুপ্রাণিতআপনাদের সবাইকে জানাই আমাদের আন্তরিক শ্রদ্ধা ও কৃতজ্ঞতা। প্রসঙ্গত জানাই, এই সংখ্যার ‘স্লাইড শো’তে পাঁচজন শিল্পীর আলোকচিত্র রাখা হয়েছে। শিল্পীরা যথাক্রমে অনুপম চ্যাটার্জি, শ্রেয়া গোস্বামী, অর্ণব মন্ডল, দেবাঞ্জন ঘোষ এবং রোমি। প্রতিটি আলোকচিত্রের অনুষঙ্গে কবিতার পংক্তি উচ্চারিত হয়েছে সাঁঝবাতির কলমে। আমরা এই অসামান্য শিল্পকর্মের জন্য শিল্পীদের এবং কবিকে জানাই আন্তরিক অভিনন্দন ও কৃতজ্ঞতা।   

আমাদের সঙ্গে যোগাযোগের ই-মেল ঠিকানা :
প্রয়োজনে দূরভাষে যোগাযোগ করতে পারেন :                    
0657-2757506 
09835544675
                                                          
অথবা সরাসরি ডাকযোগে যোগাযোগ :
Kajal Sen,
Flat 301, Parvati Condominium,
Phase 2, 50 Pramathanagar Main Road,
Pramathanagar, Jamshedpur 831002,
Jharkhand, India
     

0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন