কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

বুধবার, ৩০ জুলাই, ২০১৪

কালিমাটি অনলাইন / ১৭



সম্পাদকীয়

 

‘কালিমাটি অনলাইন’ ব্লগজিনের নতুনতর সংখ্যা যখনই আমরা প্রকাশ করি, মনের মধ্যে একটা আনন্দ-শিহরণ তির তির করে কাঁপতে থাকে। মনে হয়, যে লেখা ও ছবিগুলি প্রকাশ করা হলো, তা নিশ্চয়ই ছুঁয়ে যাবে প্রতিটি পাঠক-পাঠিকার মনন ও মস্তিষ্ক। তাঁরা সোচ্চারে জানাবেন তাঁদের ভালোলাগা-মন্দলাগার কথা, তাঁদের সুচিন্তিত অভিমত ও পরামর্শ। আসলে যাঁদের লেখা এবং শিল্পকর্মে সমৃদ্ধ হয়ে প্রতিটি সংখ্যা প্রকাশিত হচ্ছে, সব পাঠক-পাঠিকারা হয়তো উপলব্ধি করতে পারেন না, সেই লেখা ও শিল্পকর্মের নেপথ্যে লেখক ও শিল্পীদের কী বিশাল চিন্তাভাবনা, নিষ্ঠা, একাগ্রতা, মেধা, শ্রম ও সময় ব্যয় করতে হয়েছে। সৃষ্টির আনন্দে তাঁরা একদিকে যেমন সৃজন করে গেছেন, অন্যদিকে তেমনি অকাতরে যুগিয়ে যাচ্ছেন পাঠক-পাঠিকাদের জন্য পাঠের আনন্দ এবং মনের রসদ। আর তাই স্বাভাবিক কারণেই তাঁদের প্রত্যাশা থাকে পাঠক-পাঠিকাদের অভিমতের। কিন্তু যে কোনো কারণেই হোক তাঁদের সেই প্রত্যাশা আজ পর্যন্ত অসম্পূর্ণ থেকে গেছে।
‘কালিমাটি অনলাইন’ এই সংখ্যায় প্রকাশ করা হলো কবি স্বদেশ সেনের ওপর দুটি লেখা। আমাদের অত্যন্ত প্রিয় ও আপনজন স্বদেশদা প্রয়াত হয়েছেন গত ৫ই মার্চ। কিন্তু বলা বাহুল্য, আমরা বাস্তবিক পক্ষে তিনি ‘প্রয়াত’ বলে মনে করি না। বরং আমরা ভীষণ ভাবে বিশ্বাস করি, স্বদেশদা তাঁর সামগ্রীক সৃষ্টি নিয়ে বেঁচে আছেন আমাদের সবার মধ্যে, প্রতিনিয়ত অনুপ্রেরণা যুগিয়ে চলেছেন নতুন আরও নতুন সৃষ্টির জন্য, সাহিত্যে নিত্য নতুন পরীক্ষা নিরীক্ষায় উৎসাহ দিয়ে চলেছেন সমানেই। আর  আমাদের এই বিশ্বাস থেকেই, তাঁর তথাকথিত প্রয়াণের পরও উপদেষ্টা মন্ডলীতে তাঁর নাম আছে এবং থাকবে। প্রসঙ্গত জানাই, পরবর্তী সংখ্যাগুলিতেও স্বদেশ সেনের ওপর লেখা প্রকাশ করা হবে। আপনারা যদি তাঁর ব্যক্তিত্ব ও সৃষ্টি সম্পর্কিত কোনো লেখা পাঠাতে আগ্রহী হন, আমরা তা সাদরে গ্রহণ করব।
আপনাদের কাছে আরও একটি নিবেদন, ‘কালিমাটি অনলাইন’এ আমরা একটি ‘বিতর্ক’ বিভাগ শুরু করতে আগ্রহী এবং এই বিভাগে কোনো একটি বিষয় ও ভাবনার ওপর আপনাদের যোগদান একান্ত ভাবে আশা করছি। আপনারা নিজেরাই ঠিক করে নেবেন, কোন্‌ বিষয় ও ভাবনার ওপর বিতর্ক জরুরি, আর সেই বিষয় ও ভাবনার ওপর একটি সংক্ষিপ্ত গদ্য আমদের কাছে পাঠিয়ে দেবেন। আমরা বিতর্ক বিভাগে তা প্রকাশ করব এবং তার পরবর্তী সংখ্যায় সব পাঠক-পাঠিকাদের সেই বিষয় ও ভাবনার ওপর তাঁদের অভিমত পাঠানোর জন্য আহ্বান করব। কেননা আমরা বিশ্বাস করি, সুস্থ বিতর্ক মানুষকে সৎ, সুন্দর ও শোভন হতে সাহায্য করে এবং তাকে মানবিক হতে প্রেরিত করে।


আমাদের সঙ্গে যোগাযোগের ই-মেল ঠিকানা:

 
প্রয়োজনে দূরভাষে যোগাযোগ করতে পারেন:                       

0657-2757506 / 09835544675                                                          

অথবা সরাসরি ডাকযোগে যোগাযোগ :

Kajal Sen,
Flat 301, Parvati Condominium,
Phase 2, 50 Pramathanagar Main Road,
Pramathanagar, Jamshedpur 831002,
Jharkhand, India

     
    

0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন