কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

সোমবার, ২৭ অক্টোবর, ২০১৪

০৫) তানিয়া চক্রবর্তী


নাবিকের মাস্তুলে ঘাসফুল

নাবিক বলে, ঘাসফুল জানো এটা উঁচু টাওয়ারের যুগ -- এক শালিখেও দিন ভালো যায় -- গুপচুপ গুপচুপ খেলা হয় মাটির তলায় -- ক অপপ্রচার হয় মাটির কেন্দ্রে
ঘাসফুল বলে, আমার এখন প্রথম রজঃদশা বৃক্ষ আমায় ভয়ে ভয়ে থাকতে বলেছে আমি তো স্তন্যপায়ী জরায়ুজ!
নাবিক বলে, তোমার শেকড় ছেঁড়া কেন? তোমার মুখটা এ-যুগের ভেলভেট দেওয়াল
ঘাসফুল বলে, তাতে কী নাবিক! আমি যে সকাল সকাল চিরতা খাই রোজ! সবাই ভাবে রজঃশলাতেই আমি দুর্বল কিন্তু জানে না আমার গুচ্ছমূলতবে আমি জলে ভেসে মাটি ছেনে তোমার মাস্তুলে এসে পড়েছি দেখলাম তোমার হাতেই দিগনির্ণয় অনেকে বলছে ঈশ্বর নেই যাতে কোন্দল করি -- নিজের ঘা পিটিয়ে  মারি --তাদের ধরতে না পারি -- তাই কোনো গ্রহ থেকে কে যেন আমাদের নাচাচ্ছে! তুমি আমাকে ‘বারমুডা ট্রাইঙ্গেলে’ পাঠিয়ে দাও -- আমার নামে অতিপ্রাকৃত রটুক
নাবিক বলে, ওটা তো অভ্যাসের খেলা! কেন সে ত্রিভঙ্গে যাবে! তোমার মুখ সদ্য   মেনার্কির (প্রথম রজঃদশা) হাওয়া -- তুমি জন্মনিরীক্ষণ 
তুমি কোন্‌ দেশের ঘাসফুল?
ঘাসফুল বলে, জানি না তো! ঘাসফুলই আমার একক পরিচয়
নাবিক বলে, না তা হয় না, স্থান–কাল–পাত্ররা প্রভাবক, তাতেই পরিচয়ের নিবৃত্তি... তুমি বড় হও ঘাসফুল! রং ছাড়াও তোমার ধারে যে দুর্দান্ত সিলিকার জোর --  তাতে প্রতিকূলের পা কেটে যাবে
মানুষ তো পশুর থেকেও দুর্বল... তাতে কি পশু জিতল! ঘাসফুল তোমার স্বজাতি বিস্তৃত করেছে সমস্ত চারণভূমি তুমি তো পিরামিড জীবনের সবচেয়ে গরিষ্ঠ ভিত তোমাকে আমি সম্পৃক্ত জেটিতে করে নিয়ে যাব মসৃণ হাওয়ার দেশে। যেখানে ডিম্বাণুর বিছানা বলে তুমি সবচেয়ে বেশি পূজিত হবে
ঘাসফুল বলে, নাবিক তোমার কম্পাসে সত্যি দিগনির্ণয় হয়! জানো, ওই যে কালপুরুষের তরবারি, তা দিয়ে আমি স্বপ্ন দেখি, কিন্তু ‘বাঁশবাগানের শেয়াল রাজারা’  সব গুলিয়ে দেয় 
নাবিক বলে, শোনো ঘাসফুল তে আমরা সব্বাই শেষ – শাশ্বত চলো তোমাকে উর্বরে পুঁতে আসি। বৃষ্টি তোমার রঙিন স্বপ্ন -- যা তুমি ক্লেদ বলে ভাবছ, তা শুচির সূচক এখানে ইতিহাস গাঢ় নয় -- ভূগোল আমাদের খুঁজে নিতে হয় শরীর মনের দর্পণ হয়ে খেলেলৌহচৌম্বক মেরুদেশেও সম্পূর্ণ সোজা হয় না তুমি হাসও ঘাসফুল -- তুমি জরায়ুজ বলেই তো পৃথিবী সবুজ! খাদ্য কেমন সংশ্লেষে বানাও  একা! তোমার মতো দামি ফোটন আর কার আছে -- তুমি ঘাসফুল -- আমি নাবিক -- আমি তোমাকে নাব্য ঘরানার জাতীয় মাটিতে রাখব হাসও ঘাসফুল...



0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন