কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

মঙ্গলবার, ৩০ ডিসেম্বর, ২০১৪

২৭) কাজল সেন



কাজল সেন

ঐ চাঁদ তোমার আমার
উপপাদ্য আর সম্পাদ্যের জটিলতায়
আরও কিছু কৌণিক মুখ বহুতলের বারান্দায়
একটা ঘর তার অনেক জানালা
নির্দ্ধারিত অতিথি আসন
সংরক্ষিত শহীদ বেদী
সমাগত সন্ধ্যায় তুমি প্রদীপ জ্বেলেছিলে বৈঠকখানায়
এখন আসন্ন রাত্রি
অনেক তারার সম্মিলনে কার্তিকের আকাশ
বিকলাঙ্গ মানুষেরা বলে গেল
একদিন তারা দল্মার শিখরে ওড়াবে সাম্যের পতাকা
সেদিন কবে আসবে
কবে মুক্ত হবে সব খাঁচার পাখি
পিতৃত্বের অমোঘ দায় থেকে কবে তুমি দায়বদ্ধ হবে
কবে বলবে এই রাত তোমার আমার
ঐ চাঁদ আমার তোমার



সেই রাস্তার কথা
সেই রাস্তার কথা অনেক ভেবেছি আমি
আমার সদর দরজা থেকে যে রাস্তা চলে গেছে
তোমার সদর দরজায়
তুমি কি এখন তোমার দোড়গোড়ায় বসে
আমারই প্রতীক্ষায়


সন্ধ্যে নেমেছিল একটু আগে
সাঁঝবাতি
সাঁঝবাতির রূপকথা
রূপকথায় উসকে ওঠে তোমার রূপের কথা
একটি নদী সেদিন উঠে এসেছিল সেই রাস্তা বেয়ে
আমার সদর দরজায়
তুমি দরজায় কড়া নেড়েছিলে
উন্মুক্ত দরজায় কীসের এত কড়া নাড়া
পাতা হাতে কীসেরই বা হাত পাতা
সাঁঝবাতি
রূপকথার সাঁঝবাতি
সাঁঝবাতির আলোয় চলকে ওঠে তোমার কথকতা


আমি অনেক ভেবেছি সেই রাস্তার কথা
তোমার সদর দরজা থেকে যে রাস্তা হারিয়ে গেছে
আমার সদর দরজায়
আমি এখন আমার দোড়গোড়ায় বসে  
তোমারই অসমাপিকায়


0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন