কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

মঙ্গলবার, ৩০ ডিসেম্বর, ২০১৪

কালিমাটি অনলাইন / ২২



সম্পাদকীয়



‘কালিমাটি অনলাইন’ ব্লগজিনের পাঠক-পাঠিকাদের একটি আনন্দের খবর জানাই, আগামী ২০১৫ কলকাতা বইমেলায় এই প্রথম প্রকাশিত হবে বাংলা ঝুরোগল্প সংকলন। ‘ঝুরোগল্প’ শিরোনামে এই বইটি প্রকাশিত হবে ‘সৃষ্টিসুখ প্রকাশন’ থেকে। আপনারা সবাই অবহিত আছেন যে, এর আগে বাংলা কথাসাহিত্যে ঝুরোগল্প ছিল না। পৃথিবীর অন্যান্য ভাষার কথাসাহিত্যেও ঝুরোগল্পের প্রচলন সম্ভবত নেই; অন্তত আমাদের জানা নেই। বাংলা কথাসাহিত্যে গল্পের এই নতুন আঙ্গিক বা ‘ফরম্যাট’এর চিন্তা-ভাবনা ও প্রয়োগ শুরু হয়েছে ‘কালিমাটি’তেই। গত ২০১২ সালের ৩রা মার্চ আমরা প্রথম প্রকাশ করেছিলাম বাংলা গল্পের একটি নতুন ব্লগজিন ‘কালিমাটির ঝুরোগল্প’। অর্থাৎ এই নতুন আঙ্গিকের সূতিকাঘর ‘কালিমাটি’। ৮টি সংখ্যা নিয়মিত প্রকাশের পর গত ১৪ মার্চ ২০১৩ সালে ‘কালিমাটির ঝুরোগল্প’ ও ‘কবিতার কালিমাটি’কে একত্রিত করে এবং আরও কয়েকটি নতুন বিভাগ সংযোজন করে আমরা প্রকাশ করেছিলাম নতুন ব্লগজিন ‘কালিমাটি অনলাইন’। ইতিমধ্যে এই ব্লগজিনের ২২টি সংখ্যা প্রকাশিত  হয়েছে এবং ‘কালিমাটি ঝুরোগল্প’র ৩০টি সংখ্যা।

কালিমাটির ঝুরোগল্প বিভাগে ইতিমধ্যে যেসব ঝুরোগল্প প্রকাশিত হয়েছে, মূলত তার  থেকেই পঁচিশ জন ঝুরোগল্পকারের গল্প বাছাই করা হয়েছেপ্রত্যেক গল্পকারের দশটি  করে ঝুরোগল্প অর্থাৎ মোট দুশ পঞ্চাশটি ঝুরোগল্প সংকলিত করা হয়েছে এই বইতেএই বইয়ের ভূমিকায় ঝুরোগল্পের চরিত্র ও বৈশিষ্ট্য আলোচনা করেছেন সমীর রায়চৌধুরী।

প্রসঙ্গত এখানে ঝুরোগল্প সম্পর্কিত আরও দু’একটি কথা উল্লেখ করা প্রয়োজন। আমরা ‘কালিমাটি অনলাইন’এর বিভিন্ন বিভাগের জন্য লেখক-লেখিকা ও পাঠক-পাঠিকাদের কাছে লেখা পাঠাতে অনুরোধ জানাই। আমাদের অনুরোধে অনেকেই লেখা পাঠিয়ে  থাকেন এবং মনোনীত হলে তা প্রকাশ করি। কিন্তু ঝুরোগল্পের ক্ষেত্রে আমাদের কিছু সমস্যার মুখোমুখি হতে হয়। অনেকেই ঝুরোগল্পের আঙ্গিক, চরিত্র, বৈশিষ্ট্য ও গঠনভঙ্গিমা সম্পর্কে যথাযথ ওয়াকিবহাল না থাকায়, তাঁরা যে সব গল্প সম্পাদকীয় দপ্তরে পাঠান, তার মধ্যে বেশ কিছু গল্পে ঝুরোগল্পের চরিত্র ও বৈশিষ্ট্য খুঁজে পাওয়া যায় না, বরং সেগুলি প্রচলিত সাধারণ ছোটগল্পের চরিত্র ও বৈশিষ্ট্যসম্পন্ন। কেউ কেউ আবার অণুগল্পকে ঝুরোগল্প বলে মনে করেন। তবে আমরা মনে করি, সাহিত্যে নতুন কোনো আঙ্গিক ও ভাবনা অনুপ্রবেশ করলে স্বাভাবিক কারণেই প্রথমে তা অনেকেই অনুধাবন ও অনুসরণ করতে পারেন না। কিছু বিভ্রান্তি ঘটেই থাকে। এই প্রসঙ্গে আমরা এটাও স্বীকার করতে দ্বিধান্বিত নই যে, ইতিমধ্যে ‘কালিমাটির ঝুরোগল্প’র যে তিরিশটি সংখ্যা প্রকাশিত হয়েছে, তার সবক’টি গল্প ঝুরোগল্প-গুণান্বিত না হওয়া সত্ত্বেও আমরা তা প্রকাশ করেছি। এবং সেইসঙ্গে আমরা এই আশাও মনে মনে পোষণ করি, অদূর ভবিষ্যতে বাংলা কথাসাহিত্যে ঝুরোগল্প তার যথাযথ আঙ্গিক, চরিত্র, বৈশিষ্ট্য ও গঠনভঙ্গিমায় সচেতন ও মননশীল পাঠক-পাঠিকাদের মন ও মেধার ঘনিষ্ঠ হয়ে উঠবে এবং সাধারণ পাঠক-পাঠিকাদের কাছেও জনপ্রিয়তা অর্জন করবে। আর এই পরিপ্রেক্ষিতে আগামী ২০১৫ কলকাতা বইমেলায় ‘সৃষ্টিসুখ প্রকাশন’ থেকে  ‘ঝুরোগল্প’ শিরোনামে যে বইটি প্রকাশিত হবে, তা বাংলা ভাষা ও সাহিত্যের অনুরাগী প্রত্যেক পাঠক-পাঠিকার কাছে সমাদৃত হবে বলে আমাদের বিশ্বাস।


আমাদের সঙ্গে যোগাযোগের ই-মেল ঠিকানা :

দূরভাষ যোগাযোগ :           
0657-2757506 / 09835544675                                         
অথবা সরাসরি ডাকযোগে যোগাযোগ :
Kajal Sen,
Flat 301, Phase 2, Parvati Condominium,
50 Pramathanagar Main Road, Pramathanagar,
Jamshedpur 831002,
Jharkhand, India
     



0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন