কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

শুক্রবার, ২৭ মার্চ, ২০১৫

ইন্দ্রনীর

লুপ লাইন



ট্রেনটা লিপিং স্টেশন ছেড়ে ধীরে ধীরে বাঁক নিয়ে গতি বাড়াল৷ প্রায় সবাই নেমে গেছে৷ এখন এটা লুপ লাইনে চলবে, এক একটা স্টেশন ধরে ধরে৷ মেন লাইনে একটাই স্টেশন টুরিস্টদের গন্তব্য ওখান থেকে পাহাড়ের নিচে বিম্বল লেক দেখা যায়৷ ছুটির দিন ছাড়া শুধু প্রেমিক প্রেমিকাদের ভিড় রঁদেভুর জায়গা৷ দুই লাইনই শেষ হয়েছে হাফলং-এ৷

আমার একমাত্র সঙ্গী যাত্রী, বয়স্ক ভদ্রমহিলা উৎসুক হয়ে বাইরে দেখছেন৷ মনে হলো,  হয়তো বহুদিন পরে ফিরছেন৷ চেহারা উদগ্রীব, তার সাথে একটু চিন্তার ছায়া৷

ট্রেনটা লাপুস্কাতে ঢুকতেই তিনি উঠে দাঁড়ালেন৷ দ্রুত পায়ে দরজায় গিয়ে থমকে দাঁড়িয়ে অস্ফুট স্বরে বললেন,এ কী, লাপুস্কা!তারপর আমার দিকে মুখ ঘুরিয়ে জিজ্ঞাসা করলেন, “বিম্বল লেক হল্ট কি পড়ে না এই লাইনে?”

আমি মাথা নাড়লাম বললাম, “এটা লুপ লাইন দিয়ে যাচ্ছে৷ ওখানে নামতে হলে মেন লাইন হয়ে যেতে হয়৷
তিনি – “কিন্তু ওরা যে বলল, হাফলং-এর ট্রেন ধরতে!
আমি – “ঠিকই বলেছে৷ কিছু ট্রেন মেন লাইন দিয়েও যায়৷
ভদ্রমহিলা অসম্ভব হতাশ হয়ে স্বগতোক্তি করলেন, “আবার সেই ভুল করলাম!

এবার আমি তাঁর মুখের দিকে তাকালাম৷ বয়েসের সাথে নিঃসঙ্গতার ছাপ৷ আবরণ ও আভরণে মনে হলো অবিবাহিতা৷ হাতের এখনো পেলব আঙ্গুল দেখে মনে হলো, হয়তো সংসারের ধকলও বইতে হয়নি৷ আমি বললাম, “কিছু যদি মনে না করেন, এর আগেও কি কখনো আপনি এই ভাবে লুপ লাইনে ভুলে চলে এসেছিলেন?”


ভদ্রমহিলা আমার দিকে তাকিয়ে, মাথায় কাপড় তুলে সাদা সিঁথি ঢেকে বললেন, “হ্যাঁ... অনেক দিন আগে৷ আসলে আমি ভুলেই গেছিলাম, সেই ভুলের কথা৷

0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন