কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

শুক্রবার, ২৭ মার্চ, ২০১৫

**** কালিমাটি অনলাইন / ২৩ ****

সম্পাদকীয় 


কালিমাটি অনলাইন ব্লগজিন আমরা শুরু করেছিলাম বিগত ২০১৩ সালের মার্চ মাসে। দেখতে দেখতে দু’বছর তার বয়স হয়ে গেল। এই সংখ্যাটির সঙ্গে জুড়ে গেল তার তৃতীয় বছরে পা রাখার আনন্দঘন মুহূর্ত। তবে অঙ্কের হিসেবে এই সংখ্যার ক্রমিক নম্বর হওয়া উচিৎ ছিল ২৫। কেননা গত ডিসেম্বর মাস পর্যন্ত নিয়মিত ভাবে তার আত্মপ্রকাশ ঘটেছিলকিন্তু কিছু অপ্রত্যাশিত প্রতিকূলতার জন্য জানুয়ারী ও ফেব্রুয়ারী সংখ্যা প্রকাশ করা সম্ভব হয়নি। যাইহোক তৃতীয় বছরের প্রথম সংখ্যাটি যথা সময়ে প্রকাশ করে আমরা আনন্দবোধ করছি। কিন্তু সেইসঙ্গে একথাও স্বীকার করে নেওয়া প্রয়োজন যে, যে কোনো লিটল ম্যাগাজিনের সঙ্গে যে দুটি চারিত্রিক বৈশিষ্ট্য প্রায়ই জড়িয়ে থাকে, তা হচ্ছে পত্রিকা প্রকাশকালের অনিয়মতা এবং বিনা নোটিশেই প্রকাশনা বন্ধ হয়ে যাওয়া। তবে সুখের কথা এই যে, মুদ্রিত কালিমাটি পত্রিকা গত ৩৬ বছরে কখনও কিছুটা অনিয়মিত ভাবে প্রকাশিত হয়েছে ঠিকই, কিন্তু এখনও পর্যন্ত প্রকাশনা বন্ধ হয়ে যায়নি। গত জানুয়ারী মাসে প্রকাশিত হয়েছে পত্রিকার ১০১তম সংখ্যা। এবং ঠিক এই ভরসাতেই বলা যেতে পারে, কালিমাটি অনলাইন ব্লগজিনের জীবনও কখনই স্বল্পায়ু হবে না, তবে কোনো বিশেষ কারণে কখনও অনিয়মিত হতেও পারে।
    
সম্প্রতি কলকাতা বইমেলা ২০১৫ সম্পন্ন হলো কলকাতার মিলন মেলা প্রাঙ্গনে। এটি একটি আন্তর্জাতিক বইমেলা। বাণিজ্যিক শিল্প সংস্থার বই প্রকাশনার পাশাপাশি লিটল ম্যাগাজিন বই প্রকাশনার সহাবস্থান। এ বছরের বইমেলায় প্রকাশিত হয়েছে মুদ্রিত  ‘কালিমাটি’ পত্রিকার ১০১তম সংখ্যা। এই সংখ্যার বিষয় : পরকীয়া। এছাড়া প্রকাশিত হয়েছে একটি ঝুরোগল্প সংকলন, ‘ঝুরোগল্প ১’। এই বইটি প্রকাশিত হয়েছে রোহণ কুদ্দুস পরিচালিত ‘সৃষ্টিসুখ প্রকাশনা’ থেকে। এই সংকলনে চব্বিশ জন গল্প লেখকের দু’শ চল্লিশটি ঝুরোগল্প আছে। এই ঝুরোগল্পগুলির প্রায় সব গল্পই ইতিপূর্বে প্রকাশিত হয়েছিল ‘কালিমাটি অনলাইন’ ব্লগজিনের ‘কালিমাটির ঝুরোগল্প’ বিভাগে। আমরা খুবই আনন্দিত, কেননা এই পত্রিকা ও বই পাঠক-পাঠিকাদের কাছে সমাদৃত হয়েছে। তাঁদের প্রতি জানাই আমাদের কৃতজ্ঞতা এবং ভালোবাসা।
২০১৫ সালের কলকাতা বইমেলা যেমন আমাদের ভরিয়ে দিয়েছে আনন্দে, সমৃদ্ধ করেছে পাঠ্যে; আমরা নিশ্চিত ছিলাম, এ বছর বাংলাদেশের ‘একুশে বইমেলা’ও একইভাবে আনন্দিত ও সমৃদ্ধ করবে আমাদের অজস্র সাহিত্যানুরাগী বন্ধুদের। নিঃসন্দেহে তা করেও ছিল। কিন্তু বইমেলার প্রায় শেষ পর্যায়ে বইমেলা প্রাঙ্গনের অনতি দূরেই ব্লগার অভিজিৎ রায়ের নির্মম হত্যাকান্ড আমাদের সবাইকে স্তম্ভিত করে দিয়েছে। নৃশংস সেই হত্যাকারীদের বিরুদ্ধে সোচ্চার হয়ে উঠেছে সারা পৃথিবীর শুভবুদ্ধিসম্পন্ন সব মানুষ। বাস্তবে সেইসব হত্যাকারীদের কী বিচার ও শাস্তি হবে, তা ভবিষ্যতই  বলতে পারেকিন্তু আমরা এই ঘৃণ্য হত্যাকান্ডের  প্রাসঙ্গিকতায় একটি ভবিষ্যৎবাণী করতেই পারি : অভিজিৎ ও বন্যা, তোমরা এই  পৃথিবীতে যে সত্য প্রতিষ্ঠার জন্য এভাবে লড়াই করে গেলে, একদিন সেই সত্য প্রতিষ্ঠিত হবেই। এবং পৃথিবীটা সেদিন শুধুমাত্র তোমাদের মতো মানুষের জন্যই সব মানুষের বাসযোগ্য হয়ে উঠবেতোমাদের শ্রদ্ধা ও সেলাম জানাই।

আমাদের সঙ্গে যোগাযোগের ই-মেল ঠিকানা :

দূরভাষ যোগাযোগ :           
0657-2757506 / 09835544675
                                                         
অথবা সরাসরি ডাকযোগে যোগাযোগ :
Kajal Sen, Flat 301, Phase 2, Parvati Condominium, 50 Pramathanagar Main Road, Pramathanagar, Jamshedpur 831002, Jharkhand, India
     





0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন