কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

শনিবার, ২৫ এপ্রিল, ২০১৫

স্বর্নেন্দু মুখোপাধ্যায়

ফিরে এসো তুমি

আয়নায় কমতে থাকা পারদে অস্পষ্ট প্রতিবিম্ব,
অবয়বের দাগগুলিতে আমি দেখি-
আবছা আলোয় হাতে হাত, শরীরে শরীর মিশে গড়ে ওঠা কাহিনীর
ভাঁজে লুকিয়ে থাকা যন্ত্রণার ক্ষত
উড়তে থাকা পাখি পালকে নিলীন হওয়া গোধূলি আভায়
জড়িয়ে থাকে অবসাদের সুর; শান্ত নদীর কোলে শুয়ে পড়ে সন্ধ্যে 
আমার স্মৃতিরা নুইয়ে পড়ে ক্লান্ত দেবদারুর চিবুকে,
মনের ক্যানভাসে আর কোন রং মেশে না
জানালার কাচে নেমে আসে কালো রাত...
ক্লোরফর্মের গন্ধের মতো চারিদিকে ভাসমান দৃশের মাঝে,
অন্ধকার চিড়ে ছুটে চলা ট্রেনের শব্দে আমার ঘুম আসে

এইভাবেও বেঁচে থাকতে হয়; জং ধরা মাস্তুলে লেগে থাকা দুঃখের অসীমতায়
বিষণ্ণতার বালিশ আজ শুষে নেয় আমার ভবিষ্যৎ,
এক সমুদ্র অতীতে আমি সাঁতার কাটি রাত্রিভোর
আমার স্বপ্নে ভেসে আসা শিউলি ফুলের ঘ্রাণে হারিয়ে যাই আহ্লাদী সকালে 
লাল মাটি আর ধানের গন্ধে, আলপনা আঁকা আলপথ ধরে
ফিরে যাই নদীর ধারে, ঘাসের উপর ফেলে আসা বিকেলগুলিতে,
আলতো চুম্বনে লেগে থাকা প্রথম প্রেমের উষ্ণতায়
মনে হয়, তুমি ফিরে এসেছ সকাল চাদর হয়ে,
ভোরের প্রথম আলোয় মিশে থাকা রং ভরে দেবে এই মনে
জমে থাকা অভিমান ভাগ করে নিয়ে আমরা পথ চলব নতুন করে,
মেঠো রোদ্দুর মেখে, কবিতার সুরে...

ফিরিয়ে দাও মুক্ত আলিঙ্গন

আমি ভুলে যেতে চাই সব অতীত
বেহিসাবি আত্মীয়তায় স্বপ্নমালার অবশিষ্ট কঙ্কালগ্রন্থি
ভালোবাসার পারদে কার্বনের ঘনত্ব
বিশ্বাস আর প্রতিশ্রুতির দহনে কলঙ্কের ধোঁয়া
ঘৃণার ভস্মে লুকিয়ে থাকা শীৎকারের শব্দ
সেনসেক্সের মাপকাঠিতে দেখা সম্পর্কের নিঃশব্দ ভাঙন
বিষমাখা তরলের অতলে তলিয়ে যাওয়া কাহিনীর ইতিবৃত্ত

শুধু ফিরিয়ে দাও মুক্ত আলিঙ্গন
ক্ষয়ে যাওয়া অলিন্দে ভরে দাও বাঁচার উষ্ণতা
আকাশ ভাঙা বৃষ্টি ভাসিয়ে নিয়ে যাক শরীরে যন্ত্রণা 
দমকা হাওয়ায় উড়ে যাক পর্দায় লেগে থাকা দুঃখ
আমি জানতে চাই না - জীবনে কিছু ছিল কি না সুখ বলে
সভ্যতার বুক চিড়ে যাওয়া রাস্তায় চলা ক্লান্ত পথিক,
শিশুর মতো আজ ফিরে যেতে চাই মায়ের কোলে...

ভানের কথা

মনের ভিতরে বিষণ্ণ পারদের উষ্ণতা
ভাঙা সম্পর্কের নিভু আঁচ প্রগাঢ় করে
শোণিতের স্রোতে মিশে যায় জ্বলন্ত কয়লার আভা
আসমানী রঙে আঁকা স্বপ্নের খেলাঘর; চিলেকোঠায় বন্দি প্রতিশ্রুতির কুঁচি
হৃদয়ের গালিচায় ধুলোর সাথে মিশে গেছে
শরতের কাশফুল; আউস ধানের শীষে জড়িয়ে থাকা সুখ
শুধুই পোশাকী বাহারে
খোলস ছাড়ালে বেরিয়ে আসে-
ধুতরার সাদা পালকে জমে থাকা শোক


0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন