কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

রবিবার, ২৬ জুলাই, ২০১৫

দেবাশিস কোনার

নীল সুতলি  


()
আমি অক্ষম অতি সাধারণ এক মাতাল পাগল বদমাশ
ঘাড়ে চড়ে বসি আর ভীমরতি ধরে বারোমাস
চলি পথ মেপে তবু দিই ঝেঁপে যার কাছে যা পাই
আমি বাউল ফকির দরবেশ বেশ আনন্দেতে গাই


()
নীল সুতলিতে বাঁধা মাদুলি জীবন বদলে খানখান
অহংকার যত মনে তলানিতে যায় মনপ্রা
কবি বেহিসাবি তার প্রেয়সী
ভাবে রূপে গুণে হবে শ্রেয়সী  


()
সোজা কথা বলা বড় কষ্টের
চুন খসে যাবে যত পান থেকে
এই চৈত্রের লাল পলাশে
ছবি আঁকছে ঝড় বাতাসে


()
তুমি সুমহান অতি বেল্লিক
যমদূত আছে পোষা বাঘছানা
ঘাড় মটকে খাক তবু ভয় এসে ধরে
যেন সব ঠিক থাকলেও পালে বাঘ পড়ে।  


বদল
               
হন হন করে হেঁটে চলেছেন বাবা
আমি পিছিয়ে তে তে অদৃশ্য
তিনি যে পথে চললেন
আমি সে পথে গেলাম না

বাবা যে আরামকেদারাটায় বসতেন
সেটা এখন আমার হেফাজতে
আমি গ্রামের বাড়ি থেকে ওটা এনেছি
তবু তাতে বসতে পারি না  
আসলে বাবা যা যা করেছেন
আমি তার কোনোটাই করতে পারি নি  

আত্মজের মুখে দেখি আমার শৈশব
এবং কৈশোরের স্বপ্ন লেগে আছে
নিজেকে দেখতে থাকি
তবে কি পিতৃত্বের হাতবদল ঘটছে

আমিই আমার পিতা
পক্ক কেশে তাঁর ঘ্রাণ
সারানো আরামকেদারায় বসে
আমি ভাবতে থাকি কেমন বদলে গেল সব



0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন