কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

রবিবার, ২৬ জুলাই, ২০১৫

আন্দ্রে নিউম্যান

প্রতিবেশী সাহিত্য


আন্দ্রে নিউম্যানের কবিতা

 (অনুবাদ : জয়া চৌধুরী) 






কবি পরিচিতি   
কবি, লেখক, অনুবাদক, কলমচি এবং ব্লগার আন্দ্রে নিউম্যান ১৯৭৭ সালে আর্জেন্টিনায় জন্গ্রহণ করেন। তিনি স্পেন ও আর্জেন্টিনার দ্বৈত নাগরিক।  ছোটবেলায় আর্জেন্টিনায় কাটালেও বর্তমানে তিনি স্পেনের গ্রানাদায় থাকেন। স্প্যানিশ ভাষার তরুণ ঔপন্যাসিকদের মধ্যে তিনি প্রখর উজ্জ্বল। বিখ্যাত ‘হে’ ফেস্টিভ্যাল-এ তাঁকে সবচেয়ে অসাধারণ তরুণ লাতিন আমেরিকান লেখক  সম্মানে ভূষিত করেন। বিখ্যাত উপন্যাস শতাব্দীর ভ্রামণিক বহু পুরস্কারে  সম্মানিত। তাঁর বিখ্যাত প্রবন্ধ সংকলন এন্ত্রে পারেন্তেসিস বা ব্র্যাকেটের মধ্যে প্রসঙ্গে  চিলির প্রয়াত বরেণ্য সাহিত্যিক রোবেরতো বোলেন্যিও বলেছিলেন --   “সবচেয়ে চারুকলাময়। কোনো ভালো পাঠক তাঁর পাঠ্যকে হৃদয়স্থ করা ছাড়ে না  কেবল যদি তাতে সত্য থাকে এবং যা কেবল উঁচু মানের সাহিত্যেই পাওয়া যায়। একবিংশ শতকের সাহিত্য নিউম্যানের এবং আর সামান্য দু চারজন তাঁর মতো  সাহিত্যিকের।”



মুহূর্তের জয়ধ্বনি

এইখানে
শেষমেশ বিরতি নিই,
আমার মনোযোগ
দৃশ্যান্তরে যাবেই না
একটু দূরত্ব থেকে
হয়তো তাকে প্রসারিত করবে,
কিন্তু বিস্ময়কে আমি যদি মুঠোয় ধরি
আর কপিকলের ওপরে প্রবল জোর খাটাই
এইসব ছোট ছোট চোখওয়ালা বাক্সগুলো থেকে
আবেগ সরে যাবে না।

না উড়েই পানযোগ্য ঝরণার জলে
কাঁপতে কাঁপতে আমি তার সঙ্গে পান করতে করতে
বাড়িটাকে ডিঙিয়ে চোখ রাখি পাখিতে।


নদীর লাগোয়া

মুহূর্ত প্রসারিত হতে থাকে, আর আমরা পুনর্মূল্যায়ন করতে থাকি
প্রশান্তির এই সৌন্দর্যের ভিতরপানে
ততক্ষণে জল তার ছুট দ্বিগুণ করে।
বেশি বেশি নায়কোচিত জীব হতে চাই না আমি,
শান্ত হয়ে একসঙ্গে থাকাই আমার কাছে যথেষ্ট
আর এই উপস্থিতি এলোমেলো হতেই থাকে।
প্রার্থনার ভঙ্গীতে দুটো হাত কাছে নিয়ে রাখি
যে হাত তাদের ঈশ্বর খোঁজে না, বরং অন্য হাত খোঁজে।
শব্দদের কোষবদ্ধ করে তোমাকে আদর করে চলি,
আর ভাবনা তার খোলা চোয়াল নিয়ে পাহারা দিতে থাকে।


দাগেরোটাইপ ভবিষ্যৎ

[ফটো তোলার শুরুর দিককার একটি পদ্ধতিকে দাগেরোটাইপ পদ্ধতি বলা হয়]

ভবিষ্যতের ও নিজস্ব একটা অ্যালবাম আছে।

বুড়ো মানুষটির সঙ্গে, এই তো আমি
ধীর গতিতে যাতে রূপান্তর ঘটে আমার।
নিজেকে তার ছায়ার মতো বানাতে বানাতে
ক্ষীণতম, পরিচিতের মতো কথা বলি আমরা।

তার পছন্দের ঘড়িরা এ বাড়িটায় প্রবেশ করে
আর বের হয়ে যায়
কেবল তার কাছে যা ধরা দেয় তা নিয়েই যখন সে গান বাঁধে
সে গান গাইতে গেলে কবিতা ক্লান্ত হয়ে পড়ে।




0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন