কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

শনিবার, ২২ আগস্ট, ২০১৫

অপরাহ্ণ সুসমিতো


দ্বিতীয় গ্রন্থ

আমার ছয় বছর বয়সে আমার মা দ্বিতীয় বিয়ে করেনবেশ মনে আছে বিয়ের হলুদ হচ্ছে, সবাই হলুদ শাড়ি পরে মা’র কপালে, চিবুকে আলতো হলুদ লাগিয়ে দিচ্ছে আর একটু করে কেটে কেটে মিষ্টি তুলে দিচ্ছে মুখোকে অপূর্ব লাগছিল হলুদ হলুদাভায়। আমি মায়ের আঁচল ধরে বসেছিলাম অনেকক্ষণ

বিয়ের আগেরদিন ছোটকাকু আমাকে নিয়ে বের হলেন। সৌম্য সরকারের ব্যাটিং সুন্দরের মতো বৃষ্টি দাপুটে দিন। কোথাও গরমের ছানাপোনা নেই। একটু শীত শীত করছিল আমার। ছোটকাকু একটা রিক্সা নিলেন। উঠেই বললেন;
: সম্রাট টিপু সুলতান, শীত করছে?
: হুম
: সুলতানদের শীতে কাবু হতে হয় নাযুদ্ধে বাঁশের কেল্লায় তাহলে থাকবি কি করে? চল আজ তোকে নিয়ে চাংপাইতে পৃথিবীর সেরা স্যুপ খাব
মন ভালো হয়ে গেল রিক্সার হন হন ছুটে মাখার গতিতে

অল্প আলো আঁধারে কাকু আর আমি স্যুপ খাচ্ছিমা সব সময় বলতেন, খবরদার কোনো সময় শব্দ করে খাবি নাশব্দ করে না খাওয়ার অভ্যাস হয়ে গিয়েছিল। ছোটকাকু জোরে সোরে আমাকে ধমকে উঠলেন ছাত্রলীগ ছাত্রদলের সভাপতির মতো
: ভদ্রলোকদের মতো এরকম নি:শব্দে খাচ্ছিস কেন? জানিস, জাপানে সবাই শব্দ করে  নুডলস স্যুপ খায়। আয় সুলতান শব্দ করে খাইবলে হো হো করে হাসতে লাগলেন।

আমরা দুজন শব্দ করে মুখ টুখ মাখিয়ে ওয়ানথুন স্যুপ খেতে লাগলাম। আহা যেন আমরা দুজন জাপান সফরে...
চারপাশের টেবিলে লোকজনদের চেহারা দেখা যাচ্ছে নাতবে মানুষের অস্তিত্ব টের পাচ্ছি। ফস করে ছোটকাকু আমার দিকে ঝুঁকে বললেন;
: তোর পাশের টেবিলে যে লোকটা খাচ্ছে, তোর নতুন বাবা। খবরদার সরাসরি তাকাবি নাতেরসা করে তাকা...
আমি ঘামতে শুরু করিস্যুপ খেতে আর ভালো লাগছিল না।

বাসায় ফিরছিলাম আবার দুজনরিক্সায় উঠেই আবার ঠান্ডা লাগছিল বেশআমি কাকুর গা ঘেষে বসে থাকলাম। ঘুম ঘুম গন্ধ
: কিরে সুলতানব্যাটা ঘুম পাচ্ছে?
কোনো জবাব নেই আমার। কাকুর গায়ে সেই কোন্‌ ছোটবেলার বাবার গন্ধ পাচ্ছি ঘুম ঘুম ঘোরে বাবার কথা ভাসছিল;
: শোন টিপু সুলতান, ঘুমিয়ে স্বপ্ন দেখা আসল স্বপ্ন না। যে স্বপ্ন তোকে ঘুমোতে দেবে না, জাগিয়ে রাখবে, সেটাই স্বপ্ন 

বাসার কাছে আসতে দেখি আমাদের বাসার পুরোটা আলো দিয়ে ময়ূরপঙ্খী সাজানো। কত অমল বর্ণ আলো! এত আলোর দ্যুতি শাহানায় আবার আমার ঘুম ঘুম পেলকাকুকে শক্ত করে ধরে রাখলাম। কাকুটা চুপ করে আমার মাথায় হাত বুলিয়ে দিচ্ছে 
ছোটকাকু ডুকরে কেঁদে উঠলো মনে হলোআমার কান্না পাচ্ছে না একদম...  



2 কমেন্টস্:

  1. তুমি সেরার সেরা... এত কম কথায়... আর তো কাউকে দেখলাম না
    - সাঁঝবাতি

    উত্তরমুছুন
  2. অনবদ্য ভালো একটি লেখা।
    শ্রাবণী দাশগুপ্ত।

    উত্তরমুছুন