কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

রবিবার, ২০ সেপ্টেম্বর, ২০১৫

দেবাশিস কোনার


টম্বে  

সমুদ্র কি কুমারী, তবে এত উচ্ছ্বাস কেন তার?
মেয়েরা মোড়ল হলে কোলে ঝোল টেনে কথা বলে
মর্দানি কাকে বলে হিন্দি সিনেমাই জানে তা
হঠাৎ সাগর জলে ঢেউ তুলে এসেছে উন্মাদিনী সে
টম্বে গর্জন তার উপভোগ করি আমি দু’হাত তুলে
ভুলে গেছি কর্মকাণ্ড ও উপহাসলেজুড় যত ছিল
বালিকা ঘুমায় না, মাতামাতি করে দিনরাত
ওকে ধরে ঘুম পারাবো বলে এসেছি এখানে আমি
টুইটার – ফেসবুকে কত কী লিখেছি কী জানি!
দুর্বিষহ পাপবোধে ভাসছি এখন 
কার মিথ্যা প্রতিশ্রুতির দরজা হাট হয়ে খুলে গেছে
জানি আমার ভুলে। মাতঙ্গিনী, রণরঙ্গিণী এসো কাছে!
তোমার গভীরে আছে কত ফুল, ঝিনুক এবং মাছ
আমার যুক্তি খোঁজা হয়নি সার্থকতুমি যদি শান্ত হও
তবে ঠিক একদিন খুঁজে নেব অজানা ঈশ্বর



জোনেসেস

টাকার খেলায় পাল্লা দিতে হলে আসতে হবে সমুদ্রের ধারে
এখন তারা গোনা হয় পাঁচ, চার, তিন, দুই ও এক - এইভাবে
বালুকাবেলা ডট কম। মনে আছে রুদ্রনীল একদিন কম্যুনিজম শিখে
তুমি খুব ঘুড়ি উড়িয়েছিলে হাওড়ার বাড়ির ছাদেজোনেসেস বদলে গেছ
বাপের পয়সায় লেখাপড়া শিখে কেনই বা আদর্শ মারাবে?
গুরু উল্টোপাল্টা কিছু বলে ফেললে ছেড়ে দিও! তোমার ভাষাতেই
কথা বলা পন্দ আমার তাই অসাংবিধানিক কথা বলে ফেললাম
জোনেসেস ভাই আমার পথ চলা ও তারা গোনা শিখিয়েছ তুমি
আজ আর বৃন্দাবন গন্তব্য নয়সারারাত পানীয় জলসায় টিটকিরি বিজ্ঞাপন
ধুমধারাক্কা। ক’দিনের জন্য আসা এই পৃথিবীতেভোগ করে নিতে হবে
যত পাওয়া যায়। মদির লালসার নাচ, উদ্দাম গীতগোবিন্দ এখন পদতলে।
বাহুবলে বলবান তুমি লাফ দিয়ে পাড় হবে লঙ্কায় অশোক বনে
সমুদ্রে পাতা আছে শয্যা, আসছে বেনিয়া। গড়বে সৌন্দর্য কানন
সুন্দরবনে নব বালুকাবেলামুগ্ধ সে উদ্বোধনী সভায় তুমি মধ্যমণি



     
জাস্ট বিশ্রাম

সব সময় বদলে যাচ্ছে বনবিহারীবিভীষিকাময় স্বীকারোক্তি তার
সে বলছে – আমিই ছুঁয়েছি চরণরেখা তব! মহামান্য বিচারক
ধন্দে পরে গেছেনকটি কুমারীর চরণ স্পর্শ কি অপরাধ?
বিশ্বাস করুন ওর কোনো দোষ নেইও এখানে এসেছিল
জাস্ট বিশ্রাম নেবার জন্য। বছর ভর অক্লান্ত পরিশ্রম। শুধুই কাজ
সে সব থেকে মুক্তি পাবার জন্য কয়েকদিনের নিছক ভ্রমণ
তারপর যা ঘটে গেল! বুঝতেই তো পারছেন, চূড়ান্ত পাগলামি
আরে বাবা, যত ইচ্ছে হয় ঘুরে বেড়াও! মদ খাও! মাতলামি কর!
পাগলামি বা আবো–তাবোলতা না, মেয়ের পা ধরতে যাওয়া?
আমিই যত নষ্টের মূল ব্যাটাকে আমিই এখানে নিয়ে এসেছি
গোটা ঘটনাই এখন ইতিহাস। ঘাট হয়েছে আমার প্রতিজ্ঞা করেছি
আর কনো কাউকে জাস্ট বিশ্রামের জন্য বালুকাবেলায় যেতে বলব না

কসম কুমারী মায়ের!

0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন