কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

বুধবার, ২ ডিসেম্বর, ২০১৫

অরুণিমা চৌধুরী

আঁশগন্ধী প্রতিবিম্ব

চোখেমুখে কত রঙ সাজিয়ে এই যে হাসছি, 
'আমি' নয়, আমার খন্ডিত পেটি, গাদা ইত্যাদি।
তীব্রবিষ আর উগরে দেওয়া বিবমিষার নীলে  
সাজানো পলকহীন চোখ! 
কিন্ত আঁশের গভীরে মরামাছের অদৃশ্য ক্লান্তি
কাটাঘায়ের ফোঁটা ফোঁটা রক্তবিন্দু... ঝরতে ঝরতে কখন ঠোঁট গাল আর কপাল সেজে উঠেছে.. খেয়াল কে রাখে তার! শুধু কানকো উলটে নির্ভুল পরখ -- পচন কতটা!
এ আসলে 'আমি' নয়। আমার খন্ড খন্ড আঁশপোঁটা, এন্তার নাড়িভুঁড়ি।
শরীরের আনাচে কানাচে ঘোরা চকচকে লোভীচোখ।
আঁশটে পোশাকে নিক্তিমাপা বিকিকিনির স্বচ্ছতার ঝলকানি

তবু,  এ আসলে 'আমি' নয়...
সার সার বাতিস্তম্ভের নিচে পসরা সাজানো আমি, আর
বাদবাকি রংচঙে মাছগুলো  আসলে 
মোলায়েম থাবার নিচে লুকিয়ে রাখা তীক্ষ্ণধার নখ, দাঁত আর
তোমাদেরই আঁশগন্ধী বিকট সেল্ফি।


ধর্ষিতা

খাঁচার ভেতর পুঞ্জিত, দলা দলা 
মাংসে কামুক মাছির তীব্র উল্লাস।
কৃমিকীট গর্ত খুঁজে ঢুকে যায় গভীরতম খাঁজে।
উন্মত্ত পশু চেটে খায় যাবতীয় নরম।
ক্রমশ অর্ধবৃত্ত আয়ুরেখা মুছে দেয় ক্লেদাক্ত পিচ্ছিল

জীবন্ত লাশ দোলে। দোল খায় 


চাষবাস

নাবাল জমির আলপথ বেয়ে উঠে আসে বাস্তুসাপ। 
রাতভোর পাকাকলার গন্ধ ম ম করে।
রজ:স্বলা মাটিতে অঘ্রাণের হিমসেচ দেন পরমপিতা
ধানের বুকের গাঢ়দুধ প্রেম ক্রমশ আরো বর্তুল 
আর আমার জন্মের ভেতর গড়ে ওঠে চাষাবাদ


0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন