কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

বৃহস্পতিবার, ২১ জানুয়ারী, ২০১৬

<<<< সম্পাদকীয় >>>>

কালিমাটি অনলাইন /


শরৎকাল আমাদের বাঙালি জীবনে যে উৎসবের সূচনা করে, তা মোটামুটি মসৃণ গতিতে প্রবাহিত হয়ে চলে গ্রীষ্মকালের বৈশাখ মাস পর্যন্ত। প্রচলিত ধর্মীয় ও সামাজিক উৎসবই শুধু নয়, হরেকরকম সাংস্কৃতিক উৎসবের পাশাপাশি সাহিত্য উৎসবও। শরতের সূচনাতেই ঢল নামে অসংখ্য সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক পত্রিকার। তার সঙ্গে আয়োজিত হয় আবৃত্তি, স্বরচিত কবিতাপাঠ, গল্পপাঠ, শ্রুতিনাটক, নাটক, যাত্রা,  সঙ্গীতানুষ্ঠান, নৃত্যানুষ্ঠান আরও কত কী! আর এইসব কিছুর পাশেই জমজমাট লিটল ম্যাগাজিন মেলা এবং বইমেলা। হ্যাঁ বেশ কিছুদিন হলো, বইমেলা বাঙালি জীবনে একটি খুবই গুরুত্বপূর্ণ উৎসব। বাংলাভাষী মানুষেরা সারা বছর প্রতীক্ষায় থাকেন বইমেলার দিনগুলির জন্য। এবং এই বইমেলা যেমন আয়োজিত হয় বিশ্বের বিভিন্ন দেশে, তেমনই আয়োজিত হয় ভারতে এবং বাংলাদেশেও। তবে ভারতের পশ্চিমবঙ্গে ও বাংলাদেশে বইমেলা যেভাবে উৎসবের আলোয় ও আনন্দে উজ্জ্বল হয়ে ওঠে, তা সত্যিই অতুলনীয়। আর এই উৎসবের জোয়ারে এ বছরও ১১ জানুয়ারী থেকে ১৫ জানুয়ারী কলকাতায় নন্দন চত্বরে আয়োজিত হয়েছিল বাংলা লিটল ম্যাগাজিন মেলা। আবার আগামী ২৭ জানুয়ারী থেকে ৭ ফেব্রুয়ারী কলকাতায় মিলন মেলা প্রাঙ্গনে শুরু হবে কলকাতা বইমেলা। ‘কালিমাটি অনলাইন’ ব্লগজিনের অনুরাগী পাঠক-পাঠিকাদের জানাই, এই লিটল ম্যাগাজিন মেলায় ‘কালিমাটি’ মুদ্রিত পত্রিকার ১০২তম সংখ্যা আমরা তুলে দিতে পেরেছি মননশীল পাঠক-পাঠিকাদের হাতে। আবার আগামী কলকাতা বইমেলাতেও সংখ্যাটি সংগ্রহ করা যাবে অনায়াসেই। প্রসঙ্গত উল্লেখ করা যেতে পারে, ‘কালিমাটি’ ১০২তম সংখ্যার বিষয় – সমকামিতা ও রূপান্তরকামিতা। প্রবন্ধ, নিবন্ধ, চিত্রনাট্য, কবিতা, গল্প ও চিত্রশিল্পের আয়োজনে এই স্পর্শকাতর বিষয়টির ওপর গভীরভাবে আলোকপাত করা হয়েছে। স্বল্পজানা ও না-জানার দরুন আমাদের মধ্যে কেউ কেউ কোনো কোনো বিষয় সম্পর্কে ভুল ও বিকৃত ধারণা পোষণ করেন, আযৌক্তিক দৃষ্টিকোণে ব্যাখ্যা ও বিশ্লেষণ করেন। আমরা মনে করি, নিবিড় অধ্যয়ন ও বিজ্ঞানসম্মত দৃষ্টিকোণে বিশ্লেষণ যে কোনো বিষয়কে সঠিক ভাবে জানতে ও বুঝতে সাহায্য করে। আর তাই ‘কালিমাটি’ পত্রিকার প্রতিটি সংখ্যাই হয়ে উঠছে গবেষণামূলক সৃজন সম্ভার।
আমরা গত বছর আকস্মিক ভাবে হারিয়েছি আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন আলোকচিত্রশিল্পী ভূদেব ভকতকে। ভূদেবদা শুধুমাত্র আলোকচিত্রশিল্পীই ছিলেন না, বরং একইসঙ্গে ছিলেন অঙ্কনশিল্পী, তবলাশিল্পী এবং সাহিত্যিক। দীর্ঘদিন তিনি ‘কালিমাটি’ পত্রিকা ও ‘কালিমাটি অনলাইন’ ব্লগজিনের সঙ্গে নিবিড় ভাবে জড়িয়ে ছিলেন। তিনি ছিলেন যথার্থ ব্যক্তিত্বসম্পন্ন শিল্পী এবং অত্যন্ত সহৃদয় সজ্জন। আর আমাদের একান্ত আপনজন ভালোবাসার মানুষ। তাঁকে হারিয়ে আমরা সত্যি সত্যিই অনেকটা নিঃস্ব হয়ে পড়েছি। ভূদেবদার ছবি ও লেখা নিয়মিত ভাবে প্রকাশিত হয়েছে ‘কালিমাটি অনলাইন’এ। সম্প্রতি তাঁর বেশ কিছু অপ্রকাশিত লেখা আমাদের হাতে এসেছে। আমরা ঠিক করেছি, প্রায় প্রতি সংখ্যাতেই তাঁর সেই অপ্রকাশিত লেখা প্রকাশ করব। ‘কালিমাটি অনলাইন’ ৩২তম সংখ্যাতেও একটি লেখা প্রকাশ করা হলো। এবং এভাবেই আমরা তাঁর স্মৃতির প্রতি জানাই সম্মান ও শ্রদ্ধার্ঘ।
ইংরেজি নতুন বছরের আন্তরিক শুভেচ্ছা ও প্রীতি জানাই সবাইকে। ভালো থাকুন সবাই।   
     
আমাদের সঙ্গে যোগাযোগের ই-মেল ঠিকানা :

দূরভাষ যোগাযোগ :           
0657-2757506 / 09835544675
                                                         
অথবা সরাসরি ডাকযোগে যোগাযোগ :
Kajal Sen, Flat 301, Phase 2, Parvati Condominium, 50 Pramathanagar Main Road, Pramathanagar, Jamshedpur 831002, Jharkhand, India

      

1 কমেন্টস্:

  1. ভালো লাগল। সত্যিই সারাবছর তাকিয়ে থাকা এই বই-উত্‍সবের দিকে। তাকিয়ে ছিলাম এই 'কালিমাটি অনলাইনে'র দিকেও।

    উত্তরমুছুন