পঞ্চম বর্ষ / দশম সংখ্যা / ক্রমিক সংখ্যা ৫২

বুধবার, ৯ মার্চ, ২০১৬

<<<< সম্পাদকীয় >>>>

কালিমাটি অনলাইন /  


প্রসঙ্গটা পুরনো, খুবই পুরনো। অনেক আলাপ-আলোচনা, তর্ক-বিতর্ক হয়েছে। রাশি রাশি নিউজপ্রিন্ট ও দামি কাগজ খরচ করে বিশেষজ্ঞরা তাঁদের মূল্যবান অভিমত জানিয়েছেন। এমন কি চায়ের কাপে সুনামি তুলে অনেকেই আবার সেইসব অভিমতের সঙ্গে সহমতও পোষণ করেছেন। কিন্তু মুশকিল হচ্ছে এই যে, এত কিছুর পরেও প্রসঙ্গটা তার পূর্বের অবস্থানেই অনড় হয়ে রয়েছে; আর তাই প্রসঙ্গটা পুরনো, এই অজুহাতে ঠিক এড়িয়ে যাওয়াও যাচ্ছে না।

অনেকদিন হলো, দুটি ইংরেজি শব্দের সমন্বয়ে একটি ‘কয়েনেজ’ খুব জনপ্রিয়তা লাভ করেছিল তথাকথিত শিক্ষিত বুদ্ধিজীবী মহলে। ‘আইডেনটিটি ক্রাইশিস’। অর্থাৎ আমাদের ‘পরিচিতি সংকট’ বা আর একটু বাড়িয়ে বললে ‘অস্তিত্ব সংকট’। কোনো তথ্য ও তত্ত্বের অবতারণা না করে সোজা সাপটা ভাবে বলা যায় যে, আমাদের চারপাশের দুনিয়া সমাজ ও সময় যেভাবে বিবর্তিত হচ্ছে তাতে আমরা আর আমাদের এতদিনের নিশ্চিত ও নিশ্চিন্ত পরিচিতি বা অস্তিত্বকে ধরে রাখতে পারছি না। সংকট ঘনিয়ে আসছে আমাদের ব্যবহৃত ভাষায়, সামাজিক অবস্থানে, জাতি ও বর্ণগত ঘেরাটোপে, এমনকি তথাকথিত জাতিয়তাবাদ আন্তর্জাতিকতাবাদ ভাবনার অন্তরমহলেও। এবং এই সংকট যদি আরও গভীর হয়ে ওঠে, তাহলে সংশয় জাগছে, তখন আমরা কী পরিচিতি নিয়ে বেঁচে থাকব! কী পরিচয়ে নিজেদের অস্তিত্ব জাহির করব!

তবে ইদানীং আরও একটি সংশয়ও সাম্প্রতিক দেশ-কাল-সমাজ ও সময়ের প্রেক্ষিতে মনের মধ্যে মাথাচাড়া দিচ্ছে। এখনও পর্যন্ত আমরা যে পরিচিতি নিয়ে অস্তিত্ব রক্ষা করে চলেছি, তা সে ভাষাগত বা জাতিগত বা ধর্মগত বা সম্প্রদায়গত যাই হোক না কেন, অথবা একটি নির্দিষ্ট ভূখন্ডের বসবাসকারী রূপে, সেই পরিচিতি কি আজ আমাদের অস্তিত্ব রক্ষার জন্য যথেষ্ঠ কার্যকারী বলে মনে হচ্ছেবরং ক্ষেত্র বিশেষে দেখা যাচ্ছে, এই নির্দিষ্ট পরিচিতিই আমাদের অস্তিত্ব রক্ষার ব্যাপারে সংকট ঘনিয়ে তুলছে, আমাদের স্বাভাবিক জীবনযাত্রাকে অস্থির করে তুলছে; সামগ্রীকভাবে বিপর্যস্ত হচ্ছে আমাদের জীবন ও যাপন। বলা বাহুল্য, সারা পৃথিবী জুড়েই আজ চলছে এই উন্মত্ততা। ভাষা-জাতি-ধর্ম-সম্প্রদায়-দেশ নির্বিশেষে সবাই হারিয়ে যাচ্ছে জীবনের অর্থ, স্বাধীনভাবে বাঁচার অধিকার। আমরা কি শেষপর্যন্ত হেঁটে যেতে বাধ্য হচ্ছি সময় ও সভ্যতার উলটোপথে? ফিরে যেতে বাধ্য হচ্ছি আদিম অসভ্য জীবনের অন্ধকারে? আমাদের সহস্র সহস্র বছরের শিল্প-সাহিত্য-সংস্কৃতি চর্চার পরিণতি শেষপর্যন্ত এই? এভাবেই মুখ থুবড়ে পড়বে যাবতীয় সৃজনশীলতা?

‘কালিমাটি অনলাইন’এ বিগত তিন বছরে ৩২টি সংখ্যা আমরা প্রকাশ করতে পেরেছি। আজ মার্চ মাসে ৩৩ তম সংখ্যাটি প্রকাশের সঙ্গে সঙ্গে শুরু হলো চতুর্থ  বছরের যাত্রা বা জার্নি। আপনাদের শুভেচ্ছা, ভালোবাসা ও সহযোগিতায় আমরা আপ্লুত এবং মুগ্ধ। সবাইকে জানাই আমাদের আন্তরিক কৃতজ্ঞতা।    

     
আমাদের সঙ্গে যোগাযোগের ই-মেল ঠিকানা :

দূরভাষ যোগাযোগ :           
0657-2757506 / 09835544675
                                                         
অথবা সরাসরি ডাকযোগে যোগাযোগ :
Kajal Sen, Flat 301, Phase 2, Parvati Condominium, 50 Pramathanagar Main Road, Pramathanagar, Jamshedpur 831002, Jharkhand, India

      

0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন