পঞ্চম বর্ষ / দশম সংখ্যা / ক্রমিক সংখ্যা ৫২

মঙ্গলবার, ২৩ আগস্ট, ২০১৬

<<<< সম্পাদকীয় >>>>

কালিমাটি অনলাইন /
   

‘কালিমাটি অনলাইন’ ব্লগজিন আপনাদের সবার সহযোগিতায় ও ভালোবাসায় মোটামুটি নিয়মিত ভাবেই প্রকাশ করতে পারছি। খুবই কম সময় সীমায় ইতিমধ্যে ৩৮টি সংখ্যা প্রকাশিত হলো। আমাদের এই ব্লগজিনে আমরা যে বিভাগগুলি প্রতি সংখ্যায় পরিবেশন করছি, আপনারা নিশ্চয়ই লক্ষ্য করেছেন যে, প্রতিটি বিভাগেই একদিকে যেমন বৈচিত্র্যের ব্যাপারটা আছে, তেমন অন্যদিকে আছে নতুনত্বের অন্বেষণ। সাহিত্যে এবং জীবনচর্চায় যা নিয়মিত চলে আসছে – গতানুগতিক ও একঘেয়ে – আমরা তা বহন করে চলতে উৎসাহী নই আদৌ। বরং আমাদের প্রতিদিনের খোঁজ নতুনতর সাহিত্য ও জীবনচর্যা। আসলে আমাদের ভৌতিক জীবন যেমন বিজ্ঞান ও অর্থনীতি দ্বারা নিয়ন্ত্রিত, আমাদের মনোগত জীবন তেমনই নিয়ন্ত্রিত হয় শিক্ষা, সাহিত্য, সংস্কৃতি, কলা ইত্যাদির দ্বারা। এবং সেখানে কোনো থেমে থাকার ব্যাপার নেই, সব কিছুই চলমান ও গতিশীল। নিত্য নতুন প্রবাহের জোয়ারভাঁটা। প্রতিদিন খনন উৎসব

এই সংখ্যা থেকে শুরু হলো নতুন ধারাবাহিক উপন্যাস ‘তাহার নামটি’। যাঁরা এর আগে অলোকপর্ণার গল্প পড়েছেন, তাঁরা জানেন তার কলম কতটা শক্তিশালী। বয়সে নিতান্ত তরুণ অলোকপর্ণা তার লেখায় এগিয়ে চলেছে সম সময়কে অতিক্রম করে। তার লেখা উপন্যাসে আপনারা সেই হদিশ পাবেন।

আপনারা সবাই অবহিত আছেন যে, ‘কালিমাটি’ পত্রিকা বাংলা গল্পে একটি নতুন ফরম্যাটের সূচনা করেছে, যার নামকরণ করা হয়েছে ‘ঝুরোগল্প’। বিশ্ব সাহিত্যে অন্য কোনো ভাষায় এর আগে এই ফরম্যাটের উদাহরণ আছে কিনা, আমাদের জানা নেই, কিন্তু বাংলা সাহিত্যে যে এই প্রথম, এ ব্যাপারে বিতর্কের কোনো অবকাশ নেই। প্রসঙ্গত জানিয়ে রাখি, অনেকেই ‘অণুগল্প’কে ‘ঝুরোগল্প’ মনে করে ব্যাপারটা গুলিয়ে ফেলেন; কিন্তু ‘অণুগল্প’ ও ‘ঝুরোগল্প’র মধ্যে চারিত্রিক বৈশিষ্ট্যের বিরাট পার্থক্য আছে। ব্লগজিনের এই সংখ্যায় ‘কালিমাটির ঝুরোগল্প’র ৪৫তম সংখ্যা প্রকাশিত হলো। এটা আমাদের কাছে একটা বিরাট অভিজ্ঞতা। আর সেইসঙ্গে আমাদের এই নিয়মিত ঝুরোগল্প চর্চায় আগ্রহ ও উৎসাহ নিয়ে এগিয়ে এসেছেন  আমাদের পরবর্তী প্রজন্ম, এমনকি এই শতাব্দীর তরুণতর প্রজন্ম এটা আমাদের কাছে বিরাট প্রাপ্তি। এবং  শুধুমাত্র ভারতের কথাশিল্পীরাই নয়, বরং বাংলাদেশ ও বিশ্বের বিভিন্ন দেশে বসবাসকারী কথাশিল্পীরাও এগিয়ে এসেছেন ঝুরোগল্প নির্মাণের যজ্ঞে।

সেইসঙ্গে আরও অন্যান্য বিভাগ – কবিতার কালিমাটি, কথনবিশ্ব, প্রতিবেশী সাহিত্য, চারানা আটানা, ছবিঘর – প্রতি সংখ্যাতেই সৃজন করে চলেছে সাহিত্য ও সংস্কৃতির নতুন নতুন দিক ও মাত্রা। ইদানীং বাংলা সাহিত্যে রম্য রচনার ধারাটি খুবই দুর্বল হয়ে পড়েছিল। রম্য রচনার নামে যৎকিঞ্চিত যা রচিত হচ্ছিল, তার মধ্যে নতুনত্ব কিছু আর খুঁজে পাওয়া যাচ্ছিল না। এই বিষম পরিস্থিতিতে কালিমাটি অনলাইনের জন্য কলম ধরেছেন অমিতাভ প্রামাণিক তাঁর ‘চারানা আটানা’য়। আপনারা সবাই  জানেন যে, অমিতাভ তাঁর অনন্য প্রতিভায় কীভাবে পুনঃপ্রাণপ্রতিষ্ঠা করেছেন এই  লুপ্তপ্রায় সাহিত্যের ধারাটিতে। ঠিক একইভাবে অক্লান্ত শ্রম ও নিষ্ঠায় প্রতিটি সংখ্যায় প্রতিবেশী সাহিত্যের সঙ্গে আমাদের পরিচয় করিয়ে দিচ্ছেন জয়া চৌধুরী। আর ‘কথনবিশ্ব’ বিভাগে অত্যন্ত চিন্তাশীল, বিচক্ষণ ও প্রতিভাবান প্রবন্ধ-নিবন্ধকাররা যেভাবে বিভিন্ন আলোচিত, স্বল্পালোচিত ও অনালোচিত বিষয়ে মননশীল ও গভীর লেখাগুলি আপনাদের কাছে নিবেদন করছেন, তা অনন্য চিন্তা ভাবনার সাক্ষ্য বহন করে। আর ঠিক একইভাবে ছবিঘর বিভাগে শিল্পীরা তাঁদের আলোকচিত্র ও অঙ্কনচিত্রে সৃজন করে চলেছেন অনবদ্য শিল্পের সম্ভার। এবং এ সবই সম্ভব হয়েছে আপনাদের একান্ত সহযোগিতায় ও ভালোবাসায়।
    
‘কালিমাটি অনলাইন’ ব্লগজিনের প্রিয় পাঠক-পাঠিকাদের কাছে আবার আমাদের বিনীত অনুরোধ, আপনারা অনুগ্রহ করে প্রকাশিত লেখা ও ছবি সম্পর্কে আপনাদের অভিমত ব্লগজিনের ‘কমেন্টবক্সে’ লিপিবদ্ধ করবেন। প্রতিটি লেখা ও ছবির নিচে ‘কমেন্টবক্স’ আছে।

সবাইকে শারদ শুভেচ্ছা ও শ্রদ্ধা জানাই।         
     
আমাদের সঙ্গে যোগাযোগের ই-মেল ঠিকানা :

দূরভাষ যোগাযোগ :           
0657-2757506 / 09835544675
                                                         
অথবা সরাসরি ডাকযোগে যোগাযোগ :
Kajal Sen, Flat 301, Phase 2, Parvati Condominium, 50 Pramathanagar Main Road, Pramathanagar, Jamshedpur 831002, Jharkhand, India

      

3 কমেন্টস্:

  1. শুভেচ্ছা কালিমাটি টিমকে। এরকম বৈচিত্র্যময় সাহিত্যে আমরা প্রত্যেকে সমৃদ্ধ হই। এই পথচলা অফুরান হোক।

    উত্তরমুছুন
  2. কালিমাটি কি এখন শুধুমাত্র অনলাইন পত্রিকা হিসেবেই প্রকাশিত হয়?

    উত্তরমুছুন
  3. 'কালিমাটি' মুদ্রিত পত্রিকা এবং 'কালিমাটি অনলাইন' ব্লগজিন আলাদা আলাদা ভাবে প্রকাশিত হয়।

    উত্তরমুছুন