কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

শনিবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৬

মৌসুমী মন্ডল

প্রতীক্ষায়


দৃশ্য : এক

এখন আর কলমী ফুলের বেগনিতে বসে না
রূপসী ফড়িঙের দলকে আর বিশ্বাস রাখে না জলজ প্রেমে
তবু আমি নীল তাঁতফুল বুনে বিছিয়ে দিই পুকুরের রূপো রূপো
জলের গায়ে
পানকৌড়ির কালো গা বেয়ে ঝিলিক ঝিলিক হীরের বিন্দু,
আর আমার ছায়া দুপুরের কবোষ্ণ ঘাম মিশে যায় পুকুরের শান্ত জলে
যদি হঠাৎ ডুব সাঁতার দিয়ে
ছুঁয়ে যাও তাঁতপাড়,
রেশমে বোনা কলকী ফুল জরির ঠাস বুননে অজন্তার
হাজার বছরের পুরনো চিত্রকলা
ভেজা জোছনায় প্রতীক্ষায় আমি
করবীর পাতায় পাতায় অস্থির সোনার আলোর নাচন
হৃদয় টলোমলো
চেনা গন্ধের মাধবীলতার রাত্রি শ্বাসনালী চেপে ধরে
আকন্ঠ করেছি পান
কলঙ্ক জোছনাকে
ঘুমহীন কোমল গান্ধারে ভাসে নীলপদ্মের ছেঁড়া পাপড়ি

দৃশ্য : দুই

পাহাড়ের গায়ে ঝুঁকে পড়ে মেঘ পিকাসোর ছবি হয়ে
বৃষ্টি ছুঁয়ে যায় অর্কিডের মোহময়ী রূপ
কুয়াশার রেইনকোট গায়ে চলেছে
একদল উচ্ছ্বল পাহাড়ি কিশোরী প্লাম ফলের বাগানে,
গালে লেগে আছে আপেলের রস
টুকটুকে ঠোঁটে অনর্গল পাহাড়ি ঝরনার দুর্নিবার স্রোত
ছুঁয়ে যায় কচি কচি হাত
সুগন্ধি বুনো ফুলের অ্যামব্রয়ডারির সবুজ নিস্তব্ধতাকে
পাহাড়ি মেয়ে আমি
তোমার জন্যে ঠোঁট রাঙিয়েছি কোয়াইয়ের রসে 
নতুন ফানেক পড়ে আজ আমি চিত্রাঙ্গদা
অর্জুনের প্রতীক্ষায়
ধনুক রেখে সেজেছি তিলক চন্দনে
আমার সারা শরীর জুড়ে
রাসলীলার মৃদঙ্গের মিত্র ছন্দ
আমি প্রতীক্ষায়
গহন কুসুম কুঞ্জমাঝে

দৃশ্য : তিন

আমি এবার ঠিক চলে যাব তোমার কাছে
ভালোবাসা চুরি করে এনে সোনামুখী সূঁচ দিয়ে
সেলাই করব ডালিম মোতির নকশি আঁচল
দ্বিতীয় গ্যালাক্সিতে আছে নাকি কেপলারের নতুন পৃথিবী
চলো যাই, জলতরঙ্গ বাসন-কোসন নিয়ে ঘর পাতি নতুন পৃথিবীর
সবুজ উপত্যকায়
ছড়িয়ে দিই আবার শস্যদানা সুজলা মাটির দেহে
আবার আদম ইভ হয়ে ইচ্ছের নীলঘুড়ি ড়াই
ভালোবাসার শরত মেঘের আকাশে
আচ্ছা সে দেশেও কী বৃষ্টি ঝরে কোজাগরী রাতে
সাঁঝবাতির গ্রামে রূপকথার ঝুলি নিয়ে ঘোরে
এক নুয়ে পড়া সহস্র বছরের নারী
দোলে কি চালতার ঝিরিকাটা পাতার সবুজ মালকো্ষ বাতাসে
স্বপ্নের মধুমাসে চলো ডুব দিই রাণী শাপলার বন ছুঁয়ে জলজ প্রেমে
এলিয়েনের দ্বীপে এলাচ বনে নামে অচেনা নক্ষত্রের মন্থর কমলা সকাল


0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন