কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

শনিবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৬

গোপেশ দে

খোঁজ

কাশিতে আদা খেয়ে গলার সুড়সুড়ি যায় কমে
গান গেয়ে সারেগামা . ..আদাজল খেয়ে ছুট
তেপান্তরের দৃশ্যাবলী মনোরম
মেয়েটি দাঁড়িয়ে কাশবনে
আদার ব্যাপারী জাহাজের খোঁজ করে যায়
মেয়েটির ঘরে বৃষ্টি হলে ব্যাপারী বোঝে
মনের বৃষ্টি বোঝা বড় দায়   
ভ্রু কুঁচকে আমাকে আবিষ্কার করতে ব্যাপারী
তুমি কেন জাহাজের খোঁজে চলে যাও
অপারগ দাদের মলম
এতটা বোকা আমি নই।


অনুরণন

উদ্ভ্রান্ত মস্তকে স্মৃতির অনুরণন
সন্ধ্যায় ভূত ভবিষ্যৎ
দাঁড়িয়ে থাকে উদাসীন চোখে
আমার স্বচক্ষে ইকোলোকেশনে পথ হাঁটা
বাধা তবু সম্মুখের রাজা
চারপাশ ঘিরে...
স্মৃতির গলিত চর্বিতচর্বণ
জাবরকাটা পশুর মতো
তুমি আমি আমি, তুমি একদা অরণ্যে
পারমুটেশন আর কম্বিনেশন
আর কুয়াশা ধাক্কা মারে আজ
মগ্ন চৈতন্যে নিউরনে অনুরণন।


কবিতাপরী


হুট করে এনে দিলে একরাশ সুবাতাস
ধমনীতে কবিতার ছটা
ছবিটা চোখের পরে ভাসে
দূরাভাষে আবহাওয়া শোনা
চোখে খরা, বৃষ্টিভেজা খুঁজে নেওয়া
ভাসে যেন কাগজের নৌকা
একটু দূরের পানে যেতেই
ভিজে চুপচাপ
ডুবে যাবে মখমল যান
আর তুমি একটু দূরে সরে গেলে
আমার ভেতরে ককপিট
ভালোবাসা ভেজালকে দেয় প্রশ্র‍য়
তবুও কবিতাপরী তোমার দুয়ার
হোক আদিগন্ত কবিতাময়।

0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন