কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

শুক্রবার, ২৫ নভেম্বর, ২০১৬

ফয়জুন্নেছা মণি

যদি ভালোবেসে থাকো  

যদি ভালোবেসে থাকো 
সব পিছুটান ফেলে চলে এসো
যদি ভালোবেসে থা্কো
এক অনিশ্চিত আশাকে ধমনীতে বয়ে নিয়ে
হাত রাখ,
নিশ্চিত দীর্ঘ আঁধারের অচেনা হাতে।
যদি ভালোবেসে থা্কো
নিয়তিকে মেনে নাও
ভয়কে তাড়াও।
দুঃখের সাথে সৌহার্দ্য গড়।
যদি ভালোবেসে থা্কো
শুধু শূন্যতা দিয়ে পূর্ণ কর হৃদয় তোমার,
অন্ধ শিকল খুলে ফেল আর
বন্ধ চোখে পথ খোঁজ।
যদি ভালোবেসে থা্কো – কেবল
স্বপ্ন কিংবা আশা নয়
ইট কিংবা সিমেন্ট নয় –
কোনো কৃত্রিম রঙ্গিন আলোও নয়
বাবুইয়ের মতো শুধু খড় দিয়ে
নির্ভেজাল পূর্ণিমার চাঁদের নিচে
অকৃত্রিম ভালোবাসায়
একটি সুখের বাসা বুনো।


মোড়কে বাঁধা


এখানে চাঁদের আলোতে নিজেকে
বড় একা মনে হয়
এখানে শীতের ভোরে শিশিরের ভিড়ে
নিজেকে বড় বেশি হতাশ মনে হয়।
জীবনের সব একাকীত্ব আর হতাশাকে
ভালোবাসা আর মমতা দিয়ে
সোনালি মোড়কে আকর্ষণীয় করে সাজিয়ে  
রেখেছি যত্ন করে -
 
কান পেতে কোনো নির্ঘুম রাত্রিতে
তবু হঠাৎ হঠাৎ সেই সাজানো মোড়ক থেকে
কান্নার বিলাপ শুনতে পাই।

পৃথিবীর দূষিত বাতাসের সাথে
আমার অন্তর থেকে উঠে আসা দীর্ঘশ্বাস
পলকে মিশে অজান্তে মিলিয়ে যায় -
আমি টের পাই,
শেষ রাতের মৃদু আলোয় চোখ খুলে
ভেজা গাল হতে হাত দুটো চোখের সামনে
প্রতিস্থাপন করতেই - অকস্মাৎ
চকচকে হাতে এলোমেলো ভাবে আমার প্রতিবিম্ব ভেসে ওঠে

গভীর দৃষ্টিতে আমি তাকাই - দেখি
আমার চোখে জল, তবু আমি
খুশিতে টলমল।













0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন