কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

শনিবার, ২৪ ডিসেম্বর, ২০১৬

মীনাক্ষী মুখোপাধ্যায়

শিশিরবেলা...

বুকের উপর প্রগতির ছায়া
ছাইদানি ভরে উঠছে অস্থিতে
রক্ত মাংসের জীবাশ্ম শুষে 
আমার চোখের নিত্য শিশিরবেলা
মেদুর রোদে মিথ্যানবীর তৃষ্ণা 
স্মৃতির ব্যালকোনিতে ভিড় করা
সময় এখন ক্লোরফর্ম মিশিয়ে
একাকী করে ক্লান্ত মনকে
নিদাগ কাচে মনের ছায়ায় মন ঝাপসা
কোনোদিন ফিরবে না জানি
তবু যে জোনাকির পাখায় লিখেছি -
‘আমি তুমিতুমি আমি’(এক অন্তর)
নিরুদ্দেশ আজ সে প্রণয়ী আলেয়ায়
তবু প্রতিশ্রুতির পিছুডাক সাজানো
আমার আকরের পেয়ালায় পেয়ালায়

গ্রীণ
ব্ল্যাক
রেড
   সাদা পেয়ালা


অ্যালিগরি

দুপুর সন্ধ্যা নিয়ে লিখতে চেয়েছি
প্রতিবিম্বের পাশে মৃতশব্দ স্তূপ করা
অন্ধগোলাপ নগ্নতার মানচিত্রে বিপণী
দুপুরের জ্বালামুখ ছক্কাপাঞ্জা খেলে
বিভীষণ চুমুতে মেটাফরিক আলিঙ্গন
কেড়ে নেয় নিয়ন আলোর যৌবন
দিগন্তবৃত্ত নাম বদলে ভিসুভিয়াস
...আবার জুপিটার ভিসুভিয়াস
রোমান খাতায় অ্যালিগরি আজ
একটা দুপুর হয়ে ওঠেনি
অথ.....
সন্ধ্যা


সমর্পিত জাতিকা

বাতাসের ঘরে লোডশেডিং
 
আমার রক্তে ধুয়ে নিয়েছো মুখ
সুগন্ধী রুমাল গিলে খেয়েছে লাল দাগ
আবাহ জুড়ে নিহত মুখে স্মৃতির উচ্ছিষ্ট
বর্ষাতি উদ্দাম বৃষ্টিবীজ বপন হবে না
বিষণ্ণতাহীন শিহরণ তোমার
কেন জান! আমি প্রেমে নেই
 
চেয়েছো তবু আমাকেই -
আমার নি:শেষ দাহ্যতায়

আমি নিজেকে সমর্পিত করি
তোমার নৃশংসতার লাস্যে
সমুদ্রের ঢেউ জানে ফিরিয়ে দিতে
আমি শিখেছি ফুরিয়ে যেতে
সমর্পিত জাতিকা আমি


হয়তো কোনো এক দুপুর...

আলো আঁধারির খেলায়
যে ছেলেটা খাতা পেনন্সিল হাতে
ব্যক্তিগত বানানে ইরেজার ঘষে
অথবা কাটাকুটি খেলে কড়াইয়ে
প্যারিস তোলপাড় হয় তারই বুকের
আধখোলা পাঞ্জাবী পুরুষত্বের রোমে
হয়তো দেখা হয় দূরের ছায়ায় ঋজুমন
কোনো মাধ্যন্দিন নারী নিজের সন্ধানে
স্নান সেরে বেরিয়ে আসে সান্ধ্যপ্রদীপ হাতে
উজ্জ্বল দ্যুতিময়ী যেন পূর্ণচন্দ্রিমা রূপে
তখন তোমার নিরিখ পারদ বিন্দুতে
জমা ঘাম থার্মোমিটারের চূড়ান্ত ডিগ্রীতে
স্বপ্নভঙ্গ থার্মোমিটার জ্বর শূন্য...
অমসৃণ ক্ষতের বৃষ্টিরেণু লেগে থাক মরুকান্নায়




2 কমেন্টস্: