কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

মঙ্গলবার, ২১ ফেব্রুয়ারী, ২০১৭

খোরখে লুইস বোরখেস

প্রতিবেশী সাহিত্য


খোরখে লুইস বোরখেস-এর কবিতা         

 

(অনুবাদ : জয়া চৌধুরী


   


কবি পরিচিতিঃ

খোরখে লুইস বোরখেস : বাঙালি পাঠককে বোরখেস চেনানো ধৃষ্টতা। প্রায় জন্মান্ধ এই কবি ১৮৯৯ সালে আর্জেন্টিনায় জন্মগ্রহণ করেন। বুম যুগের সর্বশ্রেষ্ঠ কবিদের মধ্যে তিনি অগ্রগণ্য। নোবেল পদক তাঁকে দেওয়া হয় নি, কারণ বিভিন্ন সময়ে তিনি স্বৈরাচারী শাসকদের সমর্থন করেছিলেন, যেমন চিলের পিনোচে কিংবা স্পেনের ফ্রাঙ্কো ইত্যাদি। যদিও আর্জেন্টিনার সাহিত্যে নবরূপকারদের মধ্যে তিনিও অন্যতমবিখ্যাত বোরখেসিয়ান কনান্ড্রাম দার্শনিক ধারাটি তার লিখনশৈলী নির্ভর  করেই গড়ে উঠেছিল। ১৯৮৬ সালে তিনি প্রয়াত হন।
  

El instante (মুহূর্ত)

শতাব্দীরা কোথায় থাকবে? কোথায় তরবারির স্বপ্নেরা
যাদের নরকের দেবতারা স্বপ্ন দেখেছিল,
কোথায় শক্তিশালী দেওয়ালেরা ওরা যাদের সমতল বানিয়ে দিয়েছিল,
কোথায় আদমের গাছ ও অন্য কাঠ ছিল?

বর্তমান একাকী। স্মৃতি
গড়ে তোলে সময়। ঘড়ির বাঁধাগত হলো
পারম্পর্য এবং প্রতারণা। অসাড় ইতিহাসের চেয়ে
বছর কিছু কম অসাড় নয়।

ভোর এবং রাতের মাঝখানে নিদারুণ আর্তনাদের
আলো, যত্নআত্তির এক নরক থাকে;
মুখ চেয়ে থাকে যে জরাজীর্ণ

রাতের আয়নাগলির দিকে তা একরকম নয়।
দ্রুতগামী আজ আবছাটি এবং অনন্ত;
অন্য স্বর্গভূমি তুমি অপেক্ষমান নও কিংবা অন্য দোজখও।


El remordimiento (নির্বেদ)

একজন মানুষ যত ধরনের পাপ করতে পারে
তার চেয়েও খারাপ কাজ করেছি আমি। আমি সুখী
রইনি। বিস্মৃতির হিমবাহেরা আমাকে
হেঁচড়ে টানে ও আমায় হারিয়ে ফেলে, নিষ্ঠুর!

বাবা মা আমায় জন্ম দিয়েছিলেন জীবনের সুন্দর ও
বিপজ্জনক কাজকর্ম করবার জন্য,
পৃথিবী, জল, বাতাস ও অগ্নির জন্য।  
আমাকে নিরাশ করে তারা। আমি খুশী ছিলাম। পরিপূর্ণতা

তাঁদের যৌবনের ইচ্ছে ছিল না। মন নিয়োজিত ছিল
শিল্পকলার অবিচলতার
প্রতিসাম্যে, বিজরিত করে যা তুচ্ছ বিষয়গুলি।

ওঁরা আমায় মূল্যবোধের ভার দিয়েছিলেন। আমি সাহসী ছিলাম না।
আমায় তা ছেড়ে যায় নি। বরাবর আমার পাশটিতে রয়েছে
এক হতভাগ্যের ছায়া হয়ে থাকা।









2 কমেন্টস্: