কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

বৃহস্পতিবার, ২৩ মার্চ, ২০১৭

অমৃতা মজুমদার

সালতামামি


()

মরচে পরা আঙুলের ফাঁকে বাসা,
কোমল নিষাদ।


()

চিবুক কোমর বেয়ে নদী নামে খোলা পিঠে
রাজকীয় মতি


()

সম্মতি ফাগুনের আঁচ
সেই জ্যোতি জেগে থাকে
প্রাচীনতম অস্থিরতার
প্রতিটি বীজে
সমর্পণের স্পর্ধায়


()

আলোর নিচের সত্যিগুলো
আলেয়ায় উজ্জ্বল স্বস্তি খোঁজে
তবু আড়চোখে চেয়ে থাকা ক্ষত,
আর তাতে  ভালোবাসাবাসি কথা
কেন রোজ?


()

এই যে একহাত সম্পর্কের আয়ু
তার পায়ের তলায় বেঁধা শাঁখের দুল
ঘিরে ইতিহাস লেখা যায়
হায়!


()

পাখির পালক ছুঁয়ে ছুঁয়ে
কালি উড়ে যায়
পোড়া লাল জলে ভাসে
আদরের আঁকা
আগুনের ঢেউ
আর তুমি।


()

এখনও মুছে দিচ্ছ তুমি
মাথার ভিতর তীব্র অসুখ লাগা
আমিই কারণ
আমিই জল
আমিই মরণ
আমিই ফল।


()

গাছের শিরায় আগুন
মূল হয়ে উঠে আসছে বিভীষিকা
বাষ্প হচ্ছে সবুজের শেষটুকু
আমি ফোয়ারার স্বপ্ন দেখেছি সেদিনও
আর ছাই হয়ে গেছে ভালোবাসার শেষ আশ্রয়


()

ভীষণ নতুন যে হলুদ
তার গায়ে নির্বাক বৃষ্টিফোঁটা
সারাদিন ফ্যাকাসে ছবি আঁকে
আঁচড় নয়
প্রার্থনা থাকে
গায়ে ছিটকে লাগে গুঁড়োমাটি
তবু থাকা চায়  
দেবতার পায়ের কাছে
আমি নাস্তিক
আমি ঝাপসা হয়ে গেছি।


(১০)

শরীর ছিল
যেমন সবার শুরু হয়
গলে পরেছে চশমার কাচে
বড় বেশি জমে যাক গল্পটা
আমি ভিজব
জমে যাওয়া ওম-
আমি ভালোবাসব
তুমি থাকবে কাছাকাছি

সত্যি হয়ে বড় বেশি

0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন