কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

শুক্রবার, ২১ এপ্রিল, ২০১৭

ইকবাল রাশেদীন

শব্দের বিকল্প ভাবনা বা উত্তর-উত্তরাধুনিক কবিতা

আমি আলো ও বৃষ্টি দিয়ে কবিতা লিখলাম
অন্ধকার ও ছায়া দিয়ে কবিতা লিখলাম
সবুজ অরণ্য, নীলসমুদ্র, নির্মল নদী এদের দিয়ে কবিতা তৈরি হলো
শব্দরা অনুরাগ করলে আমি লিখলাম শব্দ দিয়েও
রাঙ্গা পলাশের লাল আমার ভালো লাগে বলে
ঝাঁকড়া পলাশের ডালে এলোফুল এমন ভাবে সাজালাম তারাও হয়ে উঠলো রঙ্গিন কবিতা

আমি তোমাকে নিয়েও কবিতা বানালাম
এই দ্যাখো
এই অপরূপ বিরহজোছনায় কেমন তুমি লিরিক্যাল কবিতা, সবিতা
তোমার না থাকা আমার কাছে অব্যাহত আধুনিকতা!


গণতন্ত্র

মীরাবাঈ হেঁটে যাচ্ছে
শাহবাগ থেকে এলিফ্যান্ট রোড
সমুদ্র চোখ চেয়ে আছে
ঘূর্ণি বাতাসে লোল

বাতাস এবং সমুদ্রে আমিও ছিলাম


জলরং তেলরং

কোনো এক সুলতানা  
এঁকেছে আমার দেওয়ালে
তার নাম

আমি বলিলাম
সেলাম সেলাম
প্রিয় সুলতানা
আমি তাই চেয়েছিলাম

























0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন