কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

শুক্রবার, ২১ এপ্রিল, ২০১৭

পিয়ালী বসু

নগ্নতার ছায়াশরীর - একটি বিতর্কিত মিথ' মাত্র


 ()

“It's all a series of serendipities
with no beginnings and no ends.
Such infinitesimal possibilities
Through which love transcends.”
Ana Claudia Antunes, The Tao of Physical and Spiritual
:
ভারি হয়ে আসছে আশপাশের বায়ুমণ্ডল  
ভালবাসার প্রেক্ষাপটে এখন মৃত্যুর সুবিন্যস্ত অপেক্ষা ... রেললাইনের ঠিক উল্টো প্রান্তে, রঙচটা খয়েরী বস্তিটার গায়ে, যখন অস্তগামী সূর্যের শেষ কনেরঙা আলো'টা ওলট পালোট খায়, এক নিমেষে মনে হয় ... ভালবাসার অধীত পাঠটি, সিসমোগ্রাফে মাপা হচ্ছে, ... ঠোঁট, স্তনবৃন্ত, ঊরুভাঁজ পেরিয়ে ... যা আরও অবশ করা নগ্নতার সাক্ষী  
:
প্রথা এবং রীতি মেনে কিছু হয় না জানি
এও জানি শরীর পেতে থাকা অবয়ব চিরকালই বেহায়া ' আখ্যা পায়
:
তবুও পুরনো ছায়া-অসুখ স্পষ্টতর করে নিজস্ব অস্তিত্বের লৌকিক ভার
আকাশের ব্যবধান অনায়াসেই কমে  ...  হাত ছোঁয়ার ফ্রয়েডীয় ঘেরাটোপে


()

জীবনের 'সারভাইভাল স্ট্র্যাটেজি'টিকে চিনে ফেলতে পারলে, বিপ্রতীপ গতির সমস্ত ভ্রান্তিকেও পাশ কাটানো যায় ... নগ্নতা  কোন পরাপ্রাকৃতিক সংযোজন নয় , বরং শরীরের নিরুচ্চার সংকল্প মাত্র
অচেনা প্রেমিকের উদ্ধৃতি-চিহ্নে, চুমুর মায়া লেগে থাকে ... একথাটা সকলেই জানেন, কিন্তু যেটা জানেন না, তা হল ... অতীত আর বর্তমান আসলে হাজার মুখের চেনা আদলে বিধৃত, এক অসামান্য নির্মাণ ... মৃত্যুর ঠিক প্রাক্কালে নির্দ্বিধায়, যাকে 'সম্পর্কের পাণ্ডুলিপি' সংজ্ঞা দেওয়া যেতে পারে
‘ভাল' থেকে 'খারাপ' হওয়ার প্রলোভিত ইচ্ছেটা, অনেকটা গভীর খাদের প্রান্তে দাঁড়িয়ে, আবার ফিরে আসতে চাওয়ার ন্যাকা ন্যাকা আস্কারার মতো ... আসল কথাটা হল, সম্পর্কে 'নষ্ট' শব্দটি সব সময়তেই ইঞ্চিমাপা হাইরাইজের সমার্থক


()

এমন অবস্থায় শব্দ ছাড়া বাক্য লেখার কথা প্রায়শই মনে হয়, ...  তওফিক থেকে মনোটোনাস বিভ্রম ... সবটাই আদতে স্বরচিত যাবতীয় উড়ান শেষে, স্মৃতির কাছে  ফিরে আসা
কিছু হয়ে ওঠার প্রতিশ্রুতি নিয়ে
স্নায়ুর নিভৃত পলক-কাটা বারান্দায় অহেতুক প্রিয় হয়ে ওঠাটা
আজীবন আগলে রাখা বেশ কঠিন
অথচ ... জীবনের কিংখাবে আলস্য জড়ানো মুহূর্তগুলিই প্রিয়তর হয়ে থেকে যায়, যতটাই দূরতর হয়, ঠিক ততটাই সযত্নে বেঁচে থাকে তারা
ফিরে আসা আসলে বেশ কঠিন কাজ ... আলো-মেদুর রাতে বরফ শীতল স্তন বৃন্তে মুখ রাখাটা যেমন কঠিন ... ঠিক তেমনটাই

শরীরের সমস্ত তাপ শুষে নেওয়ার পরেও যেটুকু উষ্ণতা বাকি থাকে, ওম ঝরে যাওয়া প্রতিটি স্বপ্নের শেষ দিন'টিতে তাকে শরীরী দিনযাপনের সংজ্ঞায় আবদ্ধ করে রাখলে, কিছুটা একপেশে লাগে ... নিদারুণ বোধ্যগম্যতার চরম মুহূর্তেও যাকেঅসম্ভব' নামে ডাকা যায়, ... বহুদিন আগেকার প্রত্যাখ্যান তাকেই 'নগ্নতার বিলম্বিত বিপ্লব' আখ্যা দিয়ে, সমস্ত মনখারাপগুলিকে তেলরঙা ছায়াশরীরের উত্তাপে জারিত করে ... পার করে শতকের অনন্ত স্তবক

2 কমেন্টস্: