কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

বৃহস্পতিবার, ২৫ মে, ২০১৭

রিয়া চক্রবর্তী

প্রতিচ্ছবি

আজকাল গভীর রাত পর্যন্ত তারা গুনে গুনে
চিনে নিতে চেয়েছি বারবার নিজেকে।
আমার আমিকে আমার কাছে মেলে ধরে
সবটাই বুঝতে চেয়েছি, হয়তো যুঝতেও চেয়েছি। 
ঝড়ের আগের রাঙা মেঘের মতো
শব্দেরা একে একে নেমে আসে
হৃদয় চিরে আঙুলের রেখা বেয়ে।
কবিতারাও অনেকটা আমারই মতো
স্বচ্ছ, নির্মল আর অনায়াস অভিমানী।
বেশি কিছু চাওয়ার ছিল না কখনো 
হতাশাও নেইনেই কোনো প্রত্যাশাও।
আজকাল আমি হঠাৎ করেই শব্দ হারাই,
বাক্যেরাও মাঝপথে চুপ করে থেমে যায়।
তবুও আমি চেয়ে থাকি, প্রায় মিলিয়ে যাওয়া
আলোর রং স্বচ্ছ করে অপেক্ষা করি আর
খুঁজে বেড়াই আমার আমিকে গোচরে, অগোচরে।


মেঘ সাম্পান

হিম হিম রাত আর রাতচরা পাখি,
নিরিবিলি খুঁজে নিক চারকোণ এঁকে
আকাশের কুচি কুচি তারা গোনা যাক।
এক ফালি তুলে নেব মেঘ ভাঙা চাঁদ।
পথ জুড়ে পাতা জালে মরণ ফাঁদ।

আনমনা সেই জন মনে শুধু থাক
আলো চোখে এক টানে তার ছবি এঁকে
বাদ বাকি আর কিছু সব ফিরে যাক।
মিটমিটে আঁধারের টিমটিমে ভালো
মন পেতে তুলে নিই সকালের আলো।

একাবোকা সেই জন কোল কাছে পাক
সুর তুলে বাতাসের আনাগোনা বাড়ে
আধো সুরে ভেসে আসে মন ফেরা ডাক।
অংবং-এ মেঘেদের টমটম গাড়ি

ফুলেদের যত রেণু আঁজলায় ভরে
ঘুরে বেড়াই মেঘেদের রামধনু চড়ে।
শুনে চলি রিমঝিম কুয়াশার গান,
বয়ে যায় তিরতির মেঘ সাম্পান।


0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন