পঞ্চম বর্ষ / অষ্টম সংখ্যা / ক্রমিক সংখ্যা ৫০

বৃহস্পতিবার, ২২ জুন, ২০১৭

<<<< সম্পাদকীয় >>>>

কালিমাটি অনলাইন / ৪


সম্প্রতি ‘কালিমাটি অনলাইন’ ব্লগজিনের কয়েকজন পাঠক-পাঠিকা আমাকে জানালেন যে, ‘কথনবিশ্ব’ বিভাগ তাঁদের খুব প্রিয় এবং নতুন সংখ্যা প্রকাশিত হলে সম্পাদকীয় পড়ার পরই কথনবিশ্বে প্রকাশিত লেখাগুলি পড়েন। তাঁদের এই ভালো লাগা নিঃসন্দেহে আমাদেরও ভালো লাগল এবং উৎসাহিত করল। আমার মনে পড়ছে, যখন আমি ‘কালিমাটি অনলাইন’ ব্লগজিন প্রকাশের পরিকল্পনা করি, তখন বিশেষ ভাবে চিন্তিত ছিলাম কী কী বিভাগ এই ব্লগজিনে রাখা হবে! এর আগে দুটি ব্লগজিন ‘কবিতার কালিমাটি’ ও ‘কালিমাটির ঝুরোগল্প’ নিয়মিত প্রকাশ করছিলাম। সুতরাং এই দুটি ব্লগজিনকে পৃথক ভাবে প্রকাশ না করে নতুন ব্লগজিনের অন্তর্ভুক্ত করা হবে, তা আগেই ঠিক করেছিলাম। কিন্তু গদ্যের আর কী বিভাগ শুরু করা যায়, এটা ভাবতে গিয়ে একটা অন্যরকম চিন্তা মাথায় এসেছিল। যে কোনো  সাহিত্য পত্রিকায়, মুদ্রিত এবং অনলাইন, প্রবন্ধ-নিবন্ধের একটি বিভাগ অতি অবশ্য থাকে। এবং এই বিভাগ অত্যন্ত গুরুত্বপূর্ণ বিভাগ। এবং সেইসব প্রবন্ধ ও নিবন্ধ লিখে থাকেন শিক্ষিত, চিন্তাশীল ও মননশীল এবং ভাষা বিন্যাসে দক্ষ গুণীজনরা। কিন্তু আমি ঠিক করলাম, এইসব গুণীজনদের লেখার জন্য তো অবশ্যই বিনীত অনুরোধ জানাব, সেইসঙ্গে অনুরোধ করব তাঁদেরও, যাঁরা হয়তো লেখকের ভূমিকায় কখনও অবতীর্ণ হননি, কিন্তু কথাবার্তায় নিজস্ব চিন্তা ভাবনা বেশ গুছিয়ে উপস্থাপিত করতে পারেন। বস্তুতপক্ষে এই পৃথিবীতে যাঁরা জন্মগ্রহণ করেন,  তাঁরা প্রত্যেকেই তাঁদের মনের মধ্যে বহন করেন বিভিন্ন ভাবনা ও চিন্তা। এবং প্রত্যেকের ভাবনা চিন্তা স্বতন্ত্র ও নিজস্ব। সাধারণ ভাবে বিচার করলে সাধারণ মানুষের ভাবনা চিন্তা সাধারণ বলেই মনে হয়। কিন্তু একটু যদি তলিয়ে দেখা যায় বা পর্যবেক্ষণ করা যায়, তাহলে অনেক অভিন্নতার মধ্যেও কিছু কিছু ভিন্নতাও লক্ষ্য করা যায়। এবং  বলা বাহুল্য, এই ভিন্নতার মধ্যেই খুঁজে পাওয়া যেতে পারে কিছু কিছু মৌলিক ভাবনা চিন্তাও। আর এই মৌলিক ভাবনা চিন্তাই সমৃদ্ধ ও ঋদ্ধ করতে পারে আমাদের অর্জিত জ্ঞান, মেধা, বুদ্ধি ও কর্মপ্রয়াসকে। আমার এই চিন্তা ভাবনার কথা জানিয়েছিলাম আমার একান্ত আপনজন অভিভাবকস্বরূপ অনন্য সাহিত্যিক (সম্প্রতি প্রয়াত) সমীর রায়চৌধুরীকে। সমীরদা আমাকে এই ব্যাপারে খুবই উৎসাহিত করেছিলেন ও বিভিন্ন পরামর্শ দিয়েছিলেন। এবং বিভাগটির শিরোনামও ঠিক করে দিয়েছিলেন তিনিই, ‘কথনবিশ্ব’।

প্রসঙ্গত আপনাদের সবার কাছে আবার বিনীত অনুরোধ জানাই, আপনারা এই বিভাগের জন্য অবশ্যই লেখা পাঠান। যে কোনো বিষয়, বস্তু, ঘটনা বা প্রাসঙ্গিকতা,  তার যদি সাহিত্য-শিল্প-সাংস্কৃতিক কেন্দ্রিকতা থাকে এবং তা যদি আপনাদের মনকে আলোড়িত করে; তাহলে আপনাদের সারা মন জুড়ে যে ভাবনা চিন্তা  আলোচনা সমালোচনার ঝড় উঠেছে, তা নির্দ্বিধায় লিপিবদ্ধ করে আমাদের দপ্তরে পাঠিয়ে দিন। ইউনিকোড অভ্র ফন্টে ওয়ার্ড ফাইলে কম্পোজ করে পাঠাবেন। লেখার সঙ্গে লেখাটির প্রাসঙ্গিকতায় কয়েকটি ছবিও পাঠাবেন। আপনাদের সবার ব্যক্তিগত নিজস্ব ভাবনা চিন্তা নিজের মনে জমিয়ে না রেখে তা বিনিময় করুন অন্যের সঙ্গে। পারস্পরিক ভাবনা চিন্তা বিনিময়ের মাধ্যমেই আমরা খুঁজে পেতে পারি নতুনতর ভাবনা চিন্তার জগত।  

দুর্ধর্ষ গ্রীষ্মকালের সঙ্গে অসম লড়াই করে সদ্য আমরা স্নিগ্ধ হচ্ছি বর্ষার জলধারায়। সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন, সৃজনে থাকুন। অযথা এবং অহেতুক জলে ভিজে নিজেদের শরীরকে বিব্রত করা থেকে বিরত থাকুন।


আমাদের সঙ্গে যোগাযোগের ই-মেল ঠিকানা :

দূরভাষ যোগাযোগ :           
08789040217 / 09835544675
                                                         
অথবা সরাসরি ডাকযোগে যোগাযোগ :
Kajal Sen, Flat 301, Phase 2, Parvati Condominium, 50 Pramathanagar Main Road, Pramathanagar, Jamshedpur 831002, Jharkhand, India


0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন