কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

শনিবার, ২২ জুলাই, ২০১৭

রিয়া চক্রবর্তী

মন আমার


একটু একটু করে বদলে যাচ্ছি রোজ
এক পা এক পা করে
গুটিয়ে নিচ্ছি নিজেকে।
তবু কিছু মন উড়ে যায় হাওয়ায়
বাকি মন পরে থাকে অবহেলায়।
(জানিস) একটু করে বদলে যাচ্ছি রোজ।

মন খারাপটা যখন তখন আসে
আমি চাই না তবু কিন্তু আসে
একরত্তি এইটুকুন হয়ে,
আঁজলা পেতে নেয় আমার চোখের জল

স্বপ্নকথা না-বলাই ছিল
এবং আজো আছে                                                          
অভিমানের গন্ধ ভেজা সুরে
আধো সুরে বলব কানে কানে
লবণ জলে চোখ ধুয়েছি,
চোখের পাতা ভেজাই না হয় থাক।


নারী


আমার এই ভীষণ চেনা চেনা শরীরের ভেতর
আস্তে আস্তে বেড়ে উঠেছে একটা চারাগাছ
আমার বুকের মাঝে,আমার ভেতরে
বিস্তৃত করে চলেছে তার শাখা প্রশাখা

আর নিতান্তই ছোট্ট এই চারাগাছটা
হয়তো এখনও বাঁচতে শেখেনি একা একা
তাই মধ্যরাতে যখন বাতাসের সাথে
খিলিখিলিয়ে হাসতে চায় সে,
তীব্র  যন্ত্রণায় কুঁকড়ে যাই আমি।

একটা সত্যিই শিশু বেড়ে উঠছে আমার ভেতর
আমার অহংকার হয়ে, এই পৃথিবীর মাঝে।


0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন