কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

শনিবার, ২ সেপ্টেম্বর, ২০১৭

শাশ্বতী সান্যাল

স্থানীয় সংবাদ

আমি কি ভিখিরি হয়ে যাচ্ছি ক্রমাগত?
ক্রমশ কাঙাল হচ্ছি?

ইলিশের মতো প্রিয় স্বাদ নেই দুপুরের ঝোলে...

এই বর্ষাকালে আর কলকাতা ভালো লাগছে না

নোঙর ফেলেছি তবু শিকলেতে
নুন জল ধাক্কা দিয়ে যায়
ভরা কোটালের দিনে তুমি আসবে বলেছিলে
আমি জাল প্রস্তুত রেখেছি

হবিষ্যির মতো লাগে ইদানিং স্থানীয় সংবাদ

এই বর্ষাকালে শুধু কচুরিপানার ক্লান্তি... বেগুনি কুসুম
আলুনি ব্যঞ্জন শুধু... অরন্ধন... আলুনি ব্যঞ্জন

আঁশ-গন্ধ নিয়ে কবে ফিরবে বল বিধবা শহরে?


আর্জি

কবির স্বভাবে আমি সবই ভুলে যাই

ভুলে গেছি যূথচারী শব্দটির মানে...

মেঘলা বিকেলবেলা কোনো চিঠি আধখানা পড়ে
উঠে গেছি - মনে নেই প্রেরকের নাম

কয়েকটা শিয়াল হায়না ছিঁড়ে নেয় শব্দের শরীর,
শ্লীলতাহরণ করে তবু কষ থেকে
রক্ত মুছে, ফিরে গেছি চেনা কবিতায়

ভুলে গেছি ভুলে যেতে চাই, ধুম জ্বরে
কে মাথায় রেখেছিলো হাত

কখনো ফুরোবে হয়তো মুহূর্ত সংঘাত

দরজা আগলে থাক তবু, যেতে দিস না আমায়
তাদের বিশ্বাস নেই, কবির স্বভাবে যারা ফেরার অভ্যেস ভুলে যায়


কূপমণ্ডূক

নতুন পথের খোঁজে পাহাড়ে ডিনামাইট লাগায়নি সে
সুরঙ্গ খোঁড়েনি কোনো খনিতে, খাদানে
চাঁদে কী মঙ্গলগ্রহে পাঠায়নি সেনা

আমার অতীত শুধু কানে-কানে বলেছে আমাকে
‘কথা দাও, তুমি আর পথ হারাবে না’



1 কমেন্টস্: