কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

শনিবার, ৩ মার্চ, ২০১৮

<<<< সম্পাদকীয় >>>>




কালিমাটি অনলাইন / ৫৩ 
   

‘কালিমাটি অনলাইন’ ব্লগজিনের ৫৩ তম সংখ্যার জন্য সম্পাদকীয় লিখতে বসেছি আজ দোলের দিনেআমি যেখানে থাকি অর্থাৎ ভারতের ঝাড়খন্ড রাজ্যের শিল্পশহর জামশেদপুর, সেখানে অবশ্য আজ দোল খেলা হচ্ছে না; যদিও জানি, সারা বাংলা জুড়ে আজ পালিত হচ্ছে দোল উৎসব। আগে অবশ্য হতো। তখন জামশেদপুরের বাংলাভাষীরা দোলের দিনেই দোল খেলতেন। এখন তাঁরা দোলের  পরের দিন খেলেন হোলিআসলে একদা এই শহর মূলত বাংলাভাষী অধ্যুষিত থাকলেও, আজ অন্যান্য ভাষাভাষীদের সংখ্যাধিক্যের ফলে বাংলা সংস্কৃতির কিছু কিছু অনুষ্ঠান মিলেমিশে গেছে অন্যান্য সংস্কৃতির সঙ্গে। আর তাই একসময় বাংলাভাষীরা যথারীতি দোল উৎসবে সামিল হলেও, ইদানীং তাঁরা সামিল হচ্ছেন হোলি উৎসবে। এবং তাই  স্বাভাবিক কারণেই আগেকার দু’দিনের রঙিন উৎসব এখন সঙ্কুচিত হয়ে ‘ওয়ান ডে ক্রিকেটের’ মতো একদিনই পালিত হচ্ছে। তা হোক, তাতে আপত্তি করার কিছু নেই। এখন মানুষের হাতে অবসর সময় খুব কম। ধৈর্য আরও কম। একদিকে পড়াশোনা, অন্যদিকে কর্মক্ষেত্রে কাজের প্রচন্ড চাপ। রঙ  নিয়ে তাই দু’দিনের মাতামাতি, সত্যি সত্যিই একটু বাড়াবাড়ি বলেই মনে হয়।  কিন্তু  তার থেকেও দুশ্চিন্তা ও ভাবনার কথা, যেভাবে রঙের উৎসব সর্বত্র কিছু কিছু মানুষের উৎশৃঙ্খলা, অশ্লীলতা, নোংরামির জন্য ক্রমশ তার রঙ হারাতে হারাতে একটা উদ্ভট উন্মত্ততার দিকে গড়িয়ে চলেছে, তাতে প্রশ্ন জাগে, রঙের এত সম্ভারকে কি একটু একটু করে ঢেকে দেওয়া হচ্ছে শুধুমাত্র কালো রঙে? আলো মুছে  দিয়ে নামিয়ে আনা হচ্ছে শুধুই আঁধার? আমরা কি ক্রমাগত নেমে যেতে বাধ্য হচ্ছি সভ্যতার বিবর্ণ গহ্বরে? তাছাড়া এখন প্রতিদিনই সকালে চোখ মেলে অসহায়ের  মতো আমরা দেখি, পড়ি, শুনি – গতকাল কোথায় কোথায় হত্যা, গণহত্যা, ধর্ষণ, গণধর্ষণ, চুরি, ডাকাতি, রাহাজানি হয়েছে, তার সংক্ষিপ্ত ও বিশদ বিবরণ। সেইসঙ্গে বিভিন্ন দেশের যুদ্ধ সংবাদ। রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক, ধর্মীয় অত্যাচার ও শোষণ। অনাহারের মিছিল, মৃত্যুর মিছিল, ধ্বংসের মিছিল। এই চরম দুর্যোগের দিনে তাহলে রঙ কোথায়? বিশেষত যাদের জীবন থেকে সব রঙ মুছে গেছে, রঙিন হবার স্বপ্ন মুছে গেছে, তাদের কথা ভেবে কি আমাদেরও চোখের সব রঙ ঘোলাটে  হয়ে যায় না? সব বর্ণ কি মুখ লুকোয় না বিবর্ণতায়?  


‘কালিমাটি অনলাইন’ ব্লগজিন যখন আমরা শুরু করেছিলাম, তখন আমাদের লেখক-পরিধি এবং পাঠক-পরিধি খুবই ছোট ছিল। ক্রমশ দুই পরিধিই বিস্তৃতি লাভ করেছে। সেইসঙ্গে অতিক্রান্ত পাঁচটি বছর। এই সংখ্যাটি সূচনা করল ছয় বছরের। আর তাই ব্লগজিনের নতুন বছরের আজ বৈশিষ্ট্যপূর্ণ দিনটিতে আপনাদের সবাইকে জানাই আমাদের শুভেচ্ছা, শ্রদ্ধা ও ভালোবাসা। আমরা নিশ্চিত আপনারা আগামী দিনগুলিতেও ‘কালিমাটি অনলাইন’ ব্লগজিনকে একইভাবে সাদরে গ্রহণ করবেন এবং সহযোগিতা করবেন। সবাই সুস্থ থাকুন, ভালো থাকুন, এই কামনা করি।


আমাদের সঙ্গে যোগাযোগের ই-মেল ঠিকানা :
kajalsen1952@gmail.com / kalimationline100@gmail.com 

দূরভাষ যোগাযোগ :           
08789040217 / 09835544675
                                                        
অথবা সরাসরি ডাকযোগে যোগাযোগ :
Kajal Sen, Flat 301, Phase 2, Parvati Condominium, 50 Pramathanagar Main Road, Pramathanagar, Jamshedpur 831002, Jharkhand, India




0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন